আটলান্টায় রাত্রিকালীন কারফিউ : যুক্তরাষ্ট্রে চলছে পুঁজিবাদবিরোধী বিক্ষোভ

‘অকুপাই ওয়াল স্ট্রিট্থ আন্দোলনকারীরা নিউইয়র্কের উত্তর ম্যানহাটন জুককোটি পার্ক পর্যন্ত ১৮ কিলোমিটার দীর্ঘ পথ বিক্ষোভ-শোভাযাত্রা করে অতিক্রম করেছে। পুঁজিবাদী ব্যবস্থা ও দুর্নীতির বিরুদ্ধে এ শোভাযাত্রায় নিউইয়র্ক নগরীর সিনেটর আন্দ্রিয়ানো ইস্পাইলাট ও নিউইয়র্ক নগরীর কাউন্সিলর ইডানিস রোড্রিগুজ যোগ দিয়েছেন। চলমান পুঁজিবাদবিরোধী বিক্ষোভের সময় আটলান্টা থেকে গতকাল ভোরে আরও দশজনকে আটক করা হয়েছে। মঙ্গলবার সেখানে রাত্রিকালীন কারফিউ জারি করা হয়।


যুক্তরাষ্ট্রে বিরাজমান সামাজিক বৈষম্য এবং পুঁজিবাদী ধনিক শ্রেণীর অতি মুনাফার বিরুদ্ধে সেপ্টেম্বর মাস থেকে নিউইয়র্ক শহরে ‘অকুপাই ওয়াল স্ট্রিট’ আন্দোলন শুরু হলেও ক্রমেই তা সমগ্র যুক্তরাষ্ট্র এমনকি কয়েকটি মহাদেশেও ছড়িয়ে পড়েছে। দুর্নীতিবাজ ও মুনাফালোভীদের বিরুদ্ধে এ আন্দোলন পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দেয়া হবে বলেও মন্তব্য করেছেন সিনেটর আন্দ্রিয়ানো ইস্পাইলাট। আন্দোলনকারীরা বলছে, আজ বৃহস্পতিবার জুককোটি পার্ক থেকে বিক্ষোভ-শোভাযাত্রা শুরু করা হবে এবং তা ৩৬০ কিলোমিটার পথ অতিক্রম করে ওয়াশিংটন ডিসিতে গিয়ে শেষ হবে বলে কোনো কোনো আন্দোলনকারী ঘোষণা করেছেন। প্রচণ্ড শীত উপেক্ষা করে জুককোটি পার্কে আন্দোলনকারীদের অবস্থান ধর্মঘট অব্যাহত রাখার জন্য এরই মধ্যে সেখানে বড় বড় তাঁবু খাটানোর কাজ শুরু হয়েছে। জুককোটি পার্ক থেকে অধ্যাপক জেফরি ব্রিউয়ার জানান, এ ধরনের প্রথম তাঁবুটি চিকিত্সকদের দেয়া হবে ও অন্যটি নারীদের জন্য রাখা হবে। এ পর্যন্ত এ ধরনের তিনটি তাঁবু খাটানো হয়েছে এবং আরও চারটি স্থাপন করতে সাহায্য করছেন তিনি। এছাড়া এ ধরনের আরও বিশটি তাঁবুর অর্ডার দেয়া হয়েছে। এসব তাঁবু স্থাপনে প্রায় ২৫ হাজার ডলার ব্যয় হবে উল্লেখ করে অধ্যাপক ব্রিউয়ার জানান, ‘ওয়াল স্ট্রিট অকুপাই’ আন্দোলনকারীদের জন্য দানের অর্থ থেকে এর মূল্য পরিশোধ করা হয়েছে।
এদিকে যুক্তরাষ্ট্রে পুঁজিবাদবিরোধী অকুপাই ওয়ালস্ট্রিট আন্দোলনের জের ধরে আটলান্টা শহরে গতকাল ভোরে আরও দশজনকে আটক করা হয়েছে। মঙ্গলবার থেকে সেখানে রাত্রিকালীন কারফিউ জারি করা হয়। কারফিউ অমান্য করলে পুলিশ গতরাতেই মহিলাসহ বেশ কয়েকজন বিক্ষোভকারীকে আটক করে। সে সময় সেখানে বহু বিক্ষোভকারী পুলিশের এ ধরপাকড়ের বিরুদ্ধে স্লোগান দেয় এবং আমরা ক্ষুধার্ত, আমাদের অর্থ তোমরা কীভাবে নষ্ট করছ বলে বিক্ষোভ করতে থাকে। আটলান্টায় যে অকুপাই আন্দোলন চলছে তার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে আটলান্টা পার্ক। সেখানেই এসব ধরপাকড় অভিযান চালিয়েছে পুলিশ। তবে কারফিউ মানতে রাজি হচ্ছে না জনগণ।
মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান সামাজিক বৈষম্য এবং পুঁজিবাদী ধনিক শ্রেণীর অতি মুনাফার বিরুদ্ধে সেপ্টেম্বর থেকে নিউইয়র্ক শহরে অকুপাই ওয়াল স্ট্রিট আন্দোলন শুরু হয়। এখন সে আন্দোলন সারা দেশে এমনকি দেশের বাইরে কয়েকটি মহাদেশে ছড়িয়ে পড়েছে। এ আন্দোলনের অংশ হিসেবে গত কয়েকদিন ধরে ওকল্যান্ড ও ক্যালিফোর্নিয়া শহরে ধর্মঘটসহ সহিংস বিক্ষোভ হয়েছে। এ পর্যন্ত পুলিশের হাতে আটক হয়েছে এক হাজারের বেশি মার্কিন বিক্ষোভকারী।

No comments

Powered by Blogger.