রাজধানীতে বিশ্ববিদ্যালয় ছাত্রসহ নিহত ৩ : চার দিনে সড়ক দুর্ঘটনায় ২৪ জনসহ ৩২ অপমৃত্যু

রাজধানীতে ঈদের ছুটির তিন দিনে সড়ক দুর্ঘটনায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অন্তত ৩ জন নিহত আরও ৯ জন আহত হয়েছে। এছাড়া রোববার রাত থেকে গতকাল পর্যন্ত চার দিনে পৃথক সড়ক দুর্ঘটনায় দেশের বিভিন্ন স্থানে ২৪ জনসহ ৩২টি অপমৃত্যুর ঘটনা ঘটেছে। বিস্তারিত আমার দেশ-এর স্টাফ রিপোর্টার, আঞ্চলিক অফিস ও প্রতিনিধিদের পাঠানো খবরে:ঈদের ছুটির তিন দিনে রাজধানীতে সড়ক দুর্ঘটনায় প্রীতম নামে এক বিশ্ববিদ্যালয় ছাত্রসহ ৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৯ জন। প্রীতম বনানীর আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ-এর বিবিএ প্রথম বর্ষের ছাত্র ছিল।


রোববার দুপুর দেড়টার দিকে প্রীতম একটি বাসের দরজায় ঝুলন্ত অবস্থায় বঙ্গভবন পার্কের পাশের রাস্তা দিয়ে বাসায় যাচ্ছিল। এ সময় সে বাসের হঠাত্ ঝাঁকুনিতে ছিটকে গিয়ে চাকার নিচে চাপা পড়ে। গুরুতর আহত অবস্থায় প্রীতমকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে সেখানে কর্তব্যরত চিকিত্সক দুপুর সোয়া ২টার দিকে তাকে মৃত ঘোষণা করেন। সে পরিবারের সঙ্গে ১৬/৩/১ রামকৃষ্ণ মিশন রোডে থাকত। তার বাবার নাম আবুল হোসেন আজাদ।
অন্যদিকে গত সোমবার ভোরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বলাকা ভাস্কর্যের সামনের সড়কে একটি প্রাইভেট কার (ঢাকা মেট্রো গ ১২-৪২৪৪) অপর একটি কারকে (ঢাকা মেট্রো খ ১২-৮৬৯০) সজোরে ধাক্কা দিলে সেটি পাশের সড়কদ্বীপে আছড়ে পড়ে। এ সময় ধাক্কা খাওয়া প্রাইভেট কারের চালক হাবিব ও দুই আরোহী আহত হন। এদের মধ্যে হাবিবের অবস্থা গুরুতর ছিল। আশপাশের লোকজন দ্রুত আহতদের টঙ্গী সরকারি হাসপাতালে নিয়ে গেলে চিকিত্সক হাবিবকে মৃত ঘোষণা করেন। অন্য দুজনকে প্রাথমিক চিকিত্সা দিয়ে ছেড়ে দেয়া হয়।
এদিকে রোববার রাত ১০টার দিকে রাজধানীর শাজাহানপুর আমতলা এলাকায় খিলগাঁও ফ্লাইওভারের নিচ দিয়ে রাস্তা পার হওয়ার সময় গাড়ির ধাক্কায় দিনমজুর মোসলেউদ্দিন নিহত হন। তিনি খিলগাঁও ত্রিমোহিনী এলাকায় থাকতেন। নিহতের ছোট ভাই সুমন মিয়া জানান, মেরাদিয়া গরুর হাট থেকে বাসায় ফেরার পথে একটি অজ্ঞাত গাড়ি ধাক্কা দিলে তিনি মারাত্মক আহত হন। পথচারীরা তাকে উদ্ধার করে রাত সাড়ে ১০টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানে দায়িত্বরত চিকিত্সক তাকে মৃত ঘোষণা করেন। এছাড়া রাজধানীর শাহজাহানপুরের রাজারবাগ মোড়ে যাত্রীবাহী লেগুন টেম্পো ও বাসের মুখোমুখি সংঘর্ষে ৯ জন আহত হয়েছেন। আহতরা সবাই লেগুনার যাত্রী। পুলিশ জানায়, মঙ্গলবার সকাল পৌনে ১০টার দিকে রাজারবাগ পুলিশলাইন মোড়ে যাত্রীবাহী একটি লেগুনার সঙ্গে বিপরীত দিক থেকে আসা একটি যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। এ সময় লেগুনার ৯ যাত্রী আহত হয়। পরে স্থানীয় লোকজন তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়।
বরিশাল : ঈদের ৩ দিনে বরিশালের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় ৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকেই। গৌরনদী, বাবুগঞ্জ, রাজাপুর, চরফ্যাশন ও বরগুনার আমতলীতে এসব দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পর বাবুগঞ্জে বিক্ষুব্ধ এলাকাবাসী একটি বাসে অগ্নিসংযোগ, ৪-৫টি গাড়ি ভাংচুর ও ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ করে রাখে। সড়ক অবরোধে বাধা দেয়ায় এলাকাবাসীর হামলায় ৫ পুলিশ আহত হন।
আমতলী-কলাপাড়া সড়কের মানিকঝুড়িতে রোববার রাতে সড়ক দুর্ঘটনায় জামাই-শ্বশুর-শ্যালকসহ চারজন নিহত হন। একটি ট্রাক টমটমকে চাপা দিলে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় জামাই খলিল শরীফসহ সঙ্গে থাকা শ্বশুর মনসুর আলী মোল্লা (৬৫), শ্যালক জাকির হোসেন মোল্লা (৪০) ও সজিব (১৫) নিহত হন।
মঙ্গলবার বিকালে ঢাকা-বরিশাল মহাসড়কের রহমতপুরের রামপট্টি এলাকায় অজ্ঞাত বাসের চাপায় শহিদুল ইসলাম (২৫) নামের এক ভ্যানচালক নিহত হয়। এ ঘটনায় এলাকাবাসী ৪-৫টি বাস ভাংচুর ও অগ্নিসংযোগ করে। এছাড়া ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ করে রাখে। এ সময় পুলিশ বাধা দিলে এলাকাবাসী ও পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় ৫ পুলিশ আহত হন। একই দিন গৌরনদীর উত্তর বাউকাঠী এলাকায় বাসের ধাক্কায় নিহত হন মিনু বেগম নামের এক গৃহবধূ।
ঈদের দিন চরফ্যাশনের চর শশিভূষণ বাজারে মোটরসাইকেলের ধাক্কায় গুরুতর আহত হয় ইমাম হোসেন নামের (১৫) এক শিশু। তাকে শেবাচিম হাসপাতালে ভর্তি করা হলে পরদিন তার মৃত্যু হয়। একই দিন ঝালকাঠি-পিরোজপুর সড়কের রাজাপুরের বলাইখালী এলাকায় সড়ক দুর্ঘটনায় আমির হোসেন (৬০) নামের এক ব্যক্তি নিহত হন। গুরুতর আহত হন তার অপর দুই ছেলে তানজিদ মোর্শেদ ও প্রিন্স মাহমুদ। এছাড়া রাজাপুরের বলাইবাড়ি এলাকায় মঙ্গলবার সন্ধ্যায় টমটম ও মোটরসাইকেলের সংঘর্ষে নারীসহ ৮ জন আহত হয়েছেন। তাদের রাজাপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
মিরসরাই (চট্টগ্রাম) : মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত ও ৩ জন আহত হয়েছে। সোমবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাইয়ের ছোট কমলদহ বাইপাস এলাকায় এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের শেখেরতালুক গ্রামের বাসিন্দা মো. আলমগীরের ছেলে মো. শাহেদ হোসেন (২০) ও কাটাছড়া ইউনিয়নের বাড়িয়াখালী গ্রামের মো মোশারফ হোসেন (৩৫) নিহত হন। এ সময় আরও ৩ জন আহত হন।
কুমিল্লা : পৃথক সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত ও ২০ জন আহত হয়েছে। ঈদের দিন ও ঈদের পরদিন এ দুর্ঘটনা দুটি ঘটে।
পুলিশ জানায়, সোমবার দুপুরে জেলার নাঙ্গলকোট থেকে কুমিল্লাগামী কুমিল্লা সুপার পরিবহনের একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে মা-মেয়েসহ তিনজন নিহত হন। তারা হলেন নাঙ্গলকোট উপজেলার পেড়িয়া ইউপির দৌলতপুর গ্রামের জাহাঙ্গীর আলমের স্ত্রী সাহিদা আক্তার (৩০), তার মেয়ে জান্নাতুল ফেরদৌস (৪) এবং অপর যাত্রী মিরাজু (২২)। এ ঘটনায় আহত হন আরও অন্তত ১৫ জন।
এছাড়া মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার কালাকচুয়ায় সড়ক দুর্ঘটনায় একজন নিহত ও ৫ জন আহত হয়েছেন। যাত্রীবাহী বাসের সঙ্গে বিপরীতমুখী সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে এ দুর্ঘটনা ঘটে।
শেরপুর (বগুড়া) : পৃথক সড়ক দুর্ঘটনায় এক পথচারী নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২৫ জন। গতকাল দুপুরে ও মঙ্গলবার গভীর রাতে উপজেলার ঢাকা-বগুড়া মহাসড়কের ছোনকা বাজার এবং ঘোগাবটতলা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
গতকাল দুপুরে উপজেলা খানপুর ইউনিয়নের নলবাড়িয়া গ্রামের বাসিন্দা কছের মুন্সী (৭৫) ছোনকা বাজার এলাকায় মহাসড়ক পারাপারকালে বাসচাপায় নিহত হন। অন্যদিকে মঙ্গলবার রাতে মহাসড়কের ঘোগাবটতলা এলাকায় বাস উল্টে ২৫ যাত্রী আহত হন।
হোসেনপুর (কিশোরগঞ্জ) : কিশোরগঞ্জ-হোসেনপুর সড়কের ডাহরা গোলপুকুরপাড় এলাকার একটি নির্মাণাধীন ব্রিজ থেকে মোটরসাইকেল নিয়ে নিচে পড়ে দুই আরোহী রাজু মিয়া (২৩) ও মিজানুর রহমান রবিন (২২) নিহত হয়। মঙ্গলবার রাতে এ ঘটনা ঘটে।
হাতীবান্ধা (লালমনিরহাট) : সোমবার মধ্যরাতে বুড়িমারী-লালমনিরহাট আঞ্চলিক মহাসড়কে মোটরসাইকেল দুর্ঘটনায় একজন নিহত ও দুজন আহত হয়েছে। নিহত ব্যক্তির নাম আরিফুল ইসলাম বাবু (৩০)। তিনি উপজেলার মেডিকেল মোড় এলাকার ব্যবসায়ী হাজী লুত্ফর রহমানের ছেলে। এ ঘটনায় আহত হন উপজেলা ছাত্রলীগ সম্পাদক উমর ফারুক মানিক ও সহ-সভাপতি সুমন দে। রাতে তারা মোটরসাইকেলযোগে পাটগ্রাম উপজেলার বাউরা যাচ্ছিলেন।
নীলফামারী : দুটি পৃথক সড়ক দুর্ঘটনায় এক শিশু ও দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৪ জন। আশঙ্কাজনক অবস্থায় তাদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
জেলার রংপুর-দিনাজপুর মহাসড়কের বাইপাস ধলাগাছ মোড় ও ডোমার-ডিমলা সড়কের আন্ধারুর মোড়ে এ দুর্ঘটনা দুটি ঘটে। নিহতরা হলো শাকিল (১৪), মোটরসাইকেল আরোহী রশিদুল (৩০) ও চালক ফারুক (২৩)।
লোহাগড়া (নড়াইল) : সড়ক দুর্ঘটনায় একজন নিহত হয়েছে। তার নাম ছাহেদ শেখ (২৫)। গতকাল বিকালে উপজেলার লক্ষ্মীপাশা-মহাজন সড়কের দীঘলিয়া নামক স্থানে মোটরসাইকেল ও বাইসাইকেলের সংঘর্ষে তার মৃত্যু হয়।
সিরাজগঞ্জ : জেলার কাজিপুর উপজেলায় সড়ক দুর্ঘটনায় এক পলিটেকনিক ছাত্র নিহত হয়েছে। গতকাল সন্ধ্যায় মোটরসাইকেল ও নসিমনের সংঘর্ষে মোটরসাইকেল চালক মানিক (২২) ঘটনাস্থলেই নিহত হয়। সে উপজেলার মেঘাই গ্রামের মো. আ. রশিদের ছেলে এবং বগুড়া পলিটেকনিকের ছাত্র। অন্যদিকে কামারখন্দ উপজেলায় সড়ক দুর্ঘটনায় এক শিশু নিহত হয়েছে। গতকাল সন্ধ্যায় উপজেলার কোনাবাড়ী এলাকায় ঢাকাগামী মাইক্রোবাসের চাকায় পিষ্ট হয়ে বুলবুুল (৮) নামের ওই শিশু নিহত হয়।
শেরপুর : শহরের নবীনগর মহল্লার তাজ ফিলিং স্টেশনে সিএনজি সিলিন্ডার বিস্ফোরণে একজন নিহত ও অপর একজন আহত হয়েছেন। নিহত ব্যক্তি হলেন বাবুল মিয়া (৪৮)। তিনি অবসরপ্রাপ্ত সেনাসদস্য ও ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলার নাগলা গ্রামের বাসিন্দা। এ ঘটনায় গুরুতর পথচারী সাজু মিয়াকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার রাতে।
সোনারগাঁ : উপজেলার মেঘনা শিল্পনগরী এলাকার মেঘনা শিপবিল্ডিং অ্যান্ড ডকইয়ার্ডের ভেতরে একটি জাহাজ থেকে পড়ে মাস্টার মো. মহিউদ্দিন মিয়ার (৫০) মৃত্যু হয়েছে। এ ঘটনায় শ্রমিকদের মাঝে শোকের ছায়া নেমে আসে। সোনারগাঁ থানার ওসি মো. ইউনুস আলী জানান, মঙ্গলবার রাতে এ ঘটনা ঘটে।
ফরিদপুর : ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্পিরিটপানে সিদ্দিক খান নামের এক যুবকের মৃত্যু ঘটেছে। সোমবার রাতে সে মারা যায়। আশঙ্কাজনক অবস্থায় আরও চার যুবক হাসপাতালে ভর্তি রয়েছে।
কেন্দুয়া : সিলিং ফ্যানের সঙ্গে ফাঁস দিয়ে ও বিষপানে নেত্রকোনার কেন্দুয়ায় দুই ব্যক্তি আত্মহত্যা করেছে।
পুলিশ জানায়, কেন্দুয়া বাজারের বাহার সুপার মার্কেটের কাপড় ব্যবসায়ী রাজু মিয়া (২০) গতকাল দুপুরে সিলিং ফ্যানের সঙ্গে কাপড় পেঁচিয়ে আত্মহত্যা করে। অন্যদিকে মঙ্গলবার রাতে রোয়াইলবাড়ী ইউনিয়নের আমতলা গ্রামের নূরুল ইসলামের ছেলে রবিকুল ইসলাম (৩০) বিষপানে আত্মহত্যা করে।
অভয়নগর : যশোর-খুলনা মহাসড়কের আলীপুরে সরকারি গাছের ডাল কাটার সময় ডালচাপায় একজনের মৃত্যু হয়েছে। এসময় আহত হয়েছে আরও দুই মোটরসাইকেল আরোহী। নিহত ব্যক্তির নাম সেলিম হোসেন (৩৬)।
ঝিনাইদহ : ঝিনাইদহের কোদালিয়া গ্রামে প্রেমিক যুগল একইসঙ্গে আত্মহত্যা করেছে। তারা হলো কোদালিয়া গ্রামের আলম হোসেন মোল্লার ছেলে মোমিন হোসেন ও শ্রীরামপুর গ্রামের আবুল খায়ের মৃধার মেয়ে সীমা খাতুন। মঙ্গলবার রাতে তারা কোদালিয়া গ্রামের মাঠের একটি মেহগনি গাছের সঙ্গে গলায় রশি দিয়ে আত্মহত্যা করে। গতকাল সকালে পুলিশ তাদের লাশ উদ্ধার করে। পুলিশ ও গ্রামবাসী জানায়, দীর্ঘদিন ধরে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক ছিল। তবে সীমা খাতুনকে দেড় মাস আগে জোর করে বিয়ে দেয় তার পরিবার।

No comments

Powered by Blogger.