সু চির সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা

মিয়ানমারে জনহিতকর কাজে সাহায্য করার ব্যাপারে দেশটির গণতান্ত্রিক আন্দোলনের নেত্রী অং সান সু চির সঙ্গে আলোচনা শুরু করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন শার্জ দ্য অ্যাফেয়ার্স ল্যারি ডিংগার গতকাল বৃহস্পতিবার জানান, এ ব্যাপারে নেপিডো সরকারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে গত মঙ্গলবার আলোচনা শুরু হয়েছে।


সম্প্রতি মিয়ানমারের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করলেও দেশটিতে জরুরি অবস্থা মোকাবিলা ও মানবিক ব্যাপারে সরাসরি সাহায্য দেওয়ার প্রস্তাব করেছে তারা। ডিংগার বলেন, "সু চি ও তাঁর দল 'ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি'র (এনএলডি) নেতৃত্বের সঙ্গে মিয়ানমারে মার্কিন সাহায্য প্রকল্প বাস্তবায়নের ব্যাপারে আলোচনা শুরু হয়েছে। আশা করছি, আলোচনা অব্যাহত থাকবে।" সম্প্রতি এনএলডি এক বিবৃতিতে জানায়, মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপের ফলে কেবল সরকার ক্ষতিগ্রস্ত হয়। এতে সাধারণ মানুষের জীবনে কোনো প্রভাব পড়ে না।
অস্ট্রেলীয় সম্পাদক আদালতে : সাপ্তাহিক 'মিয়ানমার টাইমস' পত্রিকার এডিটর-ইন-চিফ ও অস্ট্রেলীয় নাগরিক রস ডাঙ্কলিকে গতকাল ইয়াঙ্গুনের একটি আদালতে হাজির করা হয়। একটি সূত্র জানিয়েছে, এক যৌনকর্মীকে আঘাত করার ব্যাপারে তাঁর বিরুদ্ধে মামলা হয়েছে। দুই সপ্তাহ আগে ডাঙ্কলিকে গ্রেপ্তার করে পুলিশ। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.