নিউইয়র্কে পেট্রল স্টেশনে রেশন-ব্যবস্থা!

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের মেয়র মাইকেল ব্লুমবার্গ নগরের পেট্রল স্টেশনগুলোতে নম্বরপ্লেট-ভিত্তিক রেশনব্যবস্থার মাধ্যমে গাড়িতে জ্বালানি সরবরাহের নির্দেশ দিয়েছেন। ঘূর্ণিঝড় স্যান্ডির কারণে সৃষ্ট তীব্র জ্বালানি-সংকটের পরিপ্রেক্ষিতে তিনি এই নির্দেশ দেন। গতকাল শুক্রবার স্থানীয় সময় বিকেল পাঁচটা থেকে এই নির্দেশ কার্যকর হওয়ার কথা।


ঘূর্ণিঝড় স্যান্ডির আঘাতের পর জ্বালানি-সংকটের কারণে অফিসগামী লোকজনকে গাড়ির জ্বালানি সংগ্রহে পেট্রল স্টেশনগুলোতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। এতে যানজটসহ সৃষ্টি হচ্ছে নানা ধরনের বিশৃঙ্খলা।
সংকট মোকাবিলায় নিউইয়র্কের মতো একই ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে নিউজার্সিতে। নিউইয়র্কের লং আইল্যান্ডেও এ ব্যবস্থা কার্যকর করা হবে।
মেয়র ব্লুমবার্গ জানান, নিউইয়র্কের মাত্র ২৫ শতাংশ পেট্রল স্টেশন বর্তমানে চালু রয়েছে।
রেশনব্যবস্থার অধীনে চলতি মাসের বেজোড় তারিখের দিনগুলোতে কেবল বেজোড় সংখ্যার লাইসেন্স প্লেটধারী গাড়ি জ্বালানি সংগ্রহের অনুমতি পাবে। অন্যদিকে জোড় সংখ্যার লাইসেন্স প্লেটধারী গাড়ি জোড় তারিখের দিনগুলোতে জ্বালানি নিতে পারবে।
এ প্রসঙ্গে ব্লুমবার্গ বলেন, ‘আমাদের (এ ধরনের ব্যতিক্রমী) কিছু ব্যবস্থা নিতেই হচ্ছে। এ ব্যবস্থা বাস্তবসম্মত, আরোপযোগ্য ও বোধগম্য। তা ছাড়া এটি এমন একটি ব্যবস্থা, যা কিছু না করার চেয়ে অনেক ভালো।’ বিবিসি।

No comments

Powered by Blogger.