সিআইএ প্রধানের পদত্যাগ

বিবাহবহির্ভূত সম্পর্কের কথা স্বীকার করে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধানের পদ থেকে পদত্যাগ করছেন ডেভিড পেট্রাউস। প্রেসিডেন্ট বারাক ওবামা গতকাল শুক্রবার তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেছেন বলে বিবিসি অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে।


এক বিবৃতিতে পেট্রাউস জানিয়েছেন, তিনি প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে তাঁর পদত্যাগপত্র জমা দিয়েছেন। একটি দেশের গোয়েন্দা সংস্থার প্রধান হিসেবে তাঁর বিবাহবহির্ভূত সম্পর্ককে ‘অগ্রহণযোগ্য’ বলেও অভিহিত করেন তিনি।
পেট্রাউস বলেন, ‘৩৭ বছরেরও বেশি বিবাহিত জীবনের পর বিবাহবহির্ভূত সম্পর্কে জড়িয়ে আমি অবিবেচকের মতো কাজ করেছি।’
বিবৃতিতে পেট্রাউস আরও বলেন, ‘একজন স্বামী হিসেবে ও একটি দেশের গোয়েন্দা সংস্থার প্রধান হিসেবে আমার এ কাজ মোটেও গ্রহণযোগ্য নয়।’
২০১১ সালে সিআইএ প্রধানের পদে যোগ দেন পেট্রাউস। এর আগে তিনি ইরাক ও আফগানিস্তানে আন্তর্জাতিক বাহিনীর প্রধান হিসেবে নেতৃত্ব দেন। ২০০১ সালের ৯/১১-এ টুইন টাওয়ারে হামলার পর মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম শীর্ষ সামরিক কর্মকর্তা ছিলেন তিনি।
পেট্রাউসকে সাম্প্রতিক সময়ের অন্যতম দক্ষ মার্কিন সামরিক কর্মকর্তা হিসেবে বিবেচনা করা হয়। সিআইএর প্রধান হিসেবে ১৪ মাস কাজ করেছেন তিনি।
পেট্রাউসের এ পদত্যাগে প্রেসিডেন্ট ওবামা বিস্মিত হয়েছেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক সিআইএর একজন কর্মকর্তার উদ্ধৃতির বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে।

No comments

Powered by Blogger.