এবার আসছে ড্রোন জাহাজ

চালকবিহীন বিমানের (ড্রোন) পর যুক্তরাষ্ট্র যুদ্ধক্ষেত্রে এবার নিয়ে আসছে চালকবিহীন জাহাজ (ড্রোন বোট)। এ ধরনের একটি জাহাজ থেকে সম্প্রতি ছয়টি ক্ষেপণাস্ত্রও ছুড়ে দেখেছে তারা। ইসরায়েলের তৈরি স্পাইক ক্ষেপণাস্ত্র ছিল সেগুলো। ড্রোন হামলায় বিমানবাহিনীর প্রায় এক দশকের সাফল্যই মূলত যুক্তরাষ্ট্রকে চালকবিহীন যুদ্ধ সরঞ্জামে উৎসাহিত করে।


তারা নৌবাহিনীতে ড্রোন বোট সংযোজনের সিদ্ধান্ত নেয়। নৌবাহিনী বিষয়টি স্বীকার করে বলেছে, ইসরায়েলের সঙ্গে যৌথ উদ্যোগে ড্রোন বোট তৈরির একটি প্রকল্প হাতে নিয়েছে তারা। আনম্যানড সারফেস ভেহিকল প্রিসিজন এনগেজমেন্ট মডিউল (ইউএসভি পিইএম) নামের এই প্রকল্পের লক্ষ্য হচ্ছে পারস্য উপসাগরীয় অঞ্চলে সব ধরনের হুমকি মোকাবিলা করা।
যুক্তরাষ্ট্রের নেভাল সি সিস্টেমস কমান্ডের বিশেষ যুদ্ধবিষয়ক সহকারী প্রোগ্রাম ম্যানেজার মার্ক মোসেস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, নৌবাহিনীর সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, বিশ্বে ছোট ছোট আক্রমণের ঘটনা অনেক বেড়েছে। ড্রোন বোট এসব আক্রমণ প্রতিহত করবে। সন্ত্রাসীদের অস্ত্রশস্ত্রের জাহাজ ধ্বংসে এই বোট দারুণ কাজ করবে বলে জানান তিনি। সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গত সপ্তাহে সাড়ে তিন কিলোমিটার দূরত্বের আওতার মধ্যে অনড় ও সচল উভয় ধরনের যানের ওপর তারা পরীক্ষা চালিয়েছে। সূত্র : ফরেন পলিসি

No comments

Powered by Blogger.