শহীদ নূর হোসেন দিবস আজ

আজ ১০ নভেম্বর। শহীদ নূর হোসেন দিবস। বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধারে আন্দোলন-সংগ্রামের এক গুরুত্বপূর্ণ দিন। ১৯৮৭ সালের এই দিনে সাবেক সামরিক স্বৈরশাসক এইচ এম এরশাদের বিরুদ্ধে রাজপথে লড়াই করতে গিয়ে নূর হোসেন শহীদ হয়েছিলেন।হাজারো প্রতিবাদী যুবকের সঙ্গে জীবন্ত পোস্টার হয়ে রাজপথে নেমে এসেছিলেন যুবলীগের কর্মী নূর হোসেন। তাঁর বুকে-পিঠে লেখা ছিল ‘গণতন্ত্র মুক্তি পাক, স্বৈরাচার নিপাত যাক’ স্লোগান।


নূর হোসেনের সঙ্গে আরও আত্মাহুতি দেন যুবলীগের নেতা নুরুল হুদা ও কিশোরগঞ্জ বাজিতপুরের ক্ষেতমজুর নেতা আমিনুল হুদা।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এক বিবৃতিতে শহীদ নূর হোসেন দিবস যথাযথ মর্যাদার সঙ্গে পালন করার জন্য সংগঠনের সব শাখাসহ সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।
বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে। আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে রয়েছে: আজ সকাল সাড়ে সাতটায় গুলিস্তানে নূর হোসেন চত্বরে পুষ্পার্ঘ্য অর্পণ, বেলা তিনটায় বঙ্গবন্ধু এভিনিউয়ে যুদ্ধাপরাধী ও ২১ আগস্টে গ্রেনেড হামলাকারীদের দ্রুত বিচারের দাবিতে সমাবেশ।
বিএনপি সকাল সাতটায় নূর হোসেন চত্বরে পুষ্পার্ঘ্য অর্পণ করবে। এ সময় দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের সব পর্যায়ের নেতা-কর্মীদের উপস্থিত থাকতে বলা হয়েছে।
গণতান্ত্রিক বাম মোর্চা সকাল সাড়ে নয়টায় ও গণফোরাম সাড়ে সাতটায় নূর হোসেন চত্বরে শ্রদ্ধা নিবেদন করবে।

No comments

Powered by Blogger.