ইয়েমেনে বিক্ষোভকারীদের 'নিরাপত্তা' দেওয়ার নির্দেশ প্রেসিডেন্টের

ইয়েমেনে সরকারবিরোধী বিক্ষোভকারী এবং একই সঙ্গে সরকার সমর্থকদের 'পূর্ণ নিরাপত্তা' দেওয়ার জন্য নিরাপত্তা বাহিনীগুলোকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহ। গতকাল বৃহস্পতিবার এ নির্দেশ দিয়েছেন তিনি। তিউনিসিয়া ও মিসরের সফল গণ-আন্দোলনের জোয়ারে এ মাসের মাঝামাঝিতে ইয়েমেনেও সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়।


রাজধানী সানাসহ দেশের অন্যান্য স্থানেও আন্দোলন দানা বেঁধে ওঠে। গত ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু করে গত বুধবার পর্যন্ত বিক্ষোভকারীদের সঙ্গে সরকার সমর্থক ও নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহতের সংখ্যা কমপক্ষে ১৫ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে কয়েক শরও বেশি।
ইয়েমেনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সাবায় প্রকাশিত প্রেসিডেন্টের বিবৃতিতে বলা হয়, 'সরকার সমর্থক ও সরকারবিরোধীদের মধ্যে সরাসরি সংঘর্ষ প্রতিরোধের পাশাপাশি সব ধরনের সংঘাত প্রতিহত করার নির্দেশ দেওয়া হয়েছে নিরাপত্তা বাহিনীগুলোকে।' বিক্ষোভকারীদের পূর্ণ নিরাপত্তা বিধানের নির্দেশ দেওয়া হয়েছে তাদের। এ ছাড়া সহিংসতা এড়ানোর উদ্দেশ্যে 'সতর্ক' আহ্বান জানানো হয়েছে বিক্ষোভকারীদের। বিবৃতিতে বলা হয়, 'সরকার বিক্ষোভকারীদের সতর্ক থাকার আহ্বান জানাচ্ছে। সহিংস কার্যকলাপ প্রতিরোধের জন্য সব ধরনের পূর্ব সতর্কতা অবলম্বনের পরামর্শও দেওয়া হচ্ছে। সরকার জনগণের শান্তিপূর্ণ সমাবেশ ও মত প্রকাশের স্বাধীনতা রক্ষা করে যাবে।' এদিকে সালেহর নেতৃত্বাধীন দল জেনারেল পিপলস কংগ্রেসের (জিপিসি) ১০ জন এমপি সরকারবিরোধী বিক্ষোভে সমর্থন দিয়ে পদত্যাগ করেছেন। তবে পার্লামেন্টের প্রায় ৮০ শতাংশ সদস্য এখনো সালেহকে সমর্থন করছেন। পদত্যাগপত্র জমা দেওয়া এমপি আবদুল আজিজ জুবারি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, 'জনগণের অবশ্যই শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করার অধিকার রয়েছে।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.