উইকিলিকসে গোপন তথ্য ফাঁস-আংশিক দোষ স্বীকারে রাজি আছেন ম্যানিং

উইকিলিকসের কাছে যুক্তরাষ্ট্রের গোপন তথ্য তুলে দেওয়ার কয়েকটি অভিযোগ স্বীকার করতে রাজি হয়েছেন সেনাসদস্য ব্র্যাডলি ম্যানিং। তাঁর আইনজীবী গত বুধবার নিজের ব্লগে এ কথা জানিয়েছেন। আদালত ম্যানিংয়ের এ প্রস্তাব মেনে নিলে, আগামী ফেব্রুয়ারিতে তাঁর বিচার অনেক সহজ হবে বলে মনে করা হচ্ছে। ম্যানিংয়ের বিরুদ্ধে 'শত্রুর কাছে তথ্য পাচার' ও প্রতিরক্ষা-সংক্রান্ত গোপন তথ্য ফাঁসসহ ৩৪টি অভিযোগ রয়েছে।


২০১০ সালের মে মাসে ইরাকের রাজধানী বাগদাদের কাছের একটি মার্কিন সেনাঘাঁটি থেকে ব্র্যাডলি ম্যানিংকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের আগে ইরাকে মার্কিন বাহিনীর গোয়েন্দা তথ্য বিশ্লেষকের দায়িত্ব পালন করছিলেন তিনি। ওই সময় বিকল্প ধারার সংবাদমাধ্যম উইকিলিকসের কাছে ইরাক ও আফগানিস্তান যুদ্ধ-সংক্রান্ত আড়াই লাখেরও বেশি গোপন তথ্য পাচারের অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। গোপন তথ্য ফাঁস হওয়ার কারণে কূটনৈতিকভাবে চরম বিব্রতকর পরিস্থিতির মুখে পড়ে যুক্তরাষ্ট্র। দোষী সাব্যস্ত হলে ম্যানিংয়ের যাবজ্জীবন কারাদণ্ডের সম্ভাবনা রয়েছে।
'শত্রুকে সহায়তার অভিযোগে' গত সেপ্টেম্বরে মেরিল্যান্ডের ফোর্ট মিড সামরিক ঘাঁটির এক আদালতে ম্যানিংয়ের বিচারপূর্ব শুনানি শুরু হয়। গত বুধ ও বৃহস্পতিবারও আরেক দফা শুনানি হয়েছিল। এ দুই দিন ম্যানিংয়ের পক্ষের আইনজীবীরা বিচারকের কাছে তাঁর দোষ স্বীকারের প্রস্তাব উত্থাপন করেন। ৩৪টি অভিযোগের মধ্যে কয়েকটি স্বীকার করতে চান ম্যানিং। বিচারক এই প্রস্তাব মানবেন কি না, তা এখনো জানা যায়নি। আইনজীবী ডেভিড কুম্বস ব্লগে লেখেন, 'ম্যানিং ঢালাওভাবে আনা সরকারের সব অভিযোগ স্বীকার করবেন না। নির্দিষ্ট কয়েকটি স্বীকার করতে রাজি আছেন।'
ধারণা করা হচ্ছে, আদালতে ম্যানিংয়ের প্রস্তাব গৃহীত হলেও আগামী ফেব্রুয়ারিতে তাঁর কোর্ট মার্শাল শুরু হবে এবং ম্যানিং আত্মপক্ষ সমর্থন চালিয়ে যাবেন। ম্যানিংয়ের বিরুদ্ধে কম্পিউটার জালিয়াতি ও গুপ্তচরবৃত্তির আইনে বিচার প্রক্রিয়া শুরুর সম্ভাবনা রয়েছে। আদালত যদি ম্যানিংয়ের আংশিক দোষ শিকারের প্রস্তাব গ্রহণ করেন, তাহলে তাঁর বিচারের জটিলতা কমে যাবে বলেও ধারণা করা হচ্ছে। সূত্র : এএফপি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.