ক্ষতিপূরণ পাচ্ছে মার্কোস জামানার ভুক্তভোগীরা

স্বৈরাচারীদের জন্য সতর্কঘণ্টা বাজিয়ে ফিলিপাইন এক দারুণ সংবাদ পরিবেশন করেছে গতকাল বৃহস্পতিবার। তারা জানিয়েছে, মার্কোস জামানার সাড়ে সাত হাজার ভুক্তভোগী ক্ষতিপূরণ পাবে। আর এই অর্থ দেওয়া হচ্ছে ফার্দিনান্দ মার্কোসের সম্পদ থেকে। যুক্তরাষ্ট্রের এককি আদালতের নির্দেশে মার্কোসের ক্ষমতা ছেড়ে দেওয়ার ২৫ বছর পর আগামী সপ্তাহ থেকে ক্ষতিপূরণ বিলি করা শুরু হচ্ছে।


অর্থাৎ ক্ষমতা ছেড়ে দিয়ে মার্কোস প্রয়াত হলেও সম্পদ রক্ষার নিশ্চয়তা নেই এই স্বৈরাচারীর পরিবারের।
২১ বছর ক্ষমতায় থাকার পর ১৯৮৬ সালে বিক্ষোভের মুখে ক্ষমতা ছাড়তে বাধ্য হন মার্কোস। আশ্রয় নেন যুক্তরাষ্ট্রের হোওয়াই রাজ্যে। সে বছরই মার্কোস প্রশাসনের হাতে নির্যাতিতরা ক্ষতিপূরণ দাবি করে মামলা করে। হোওয়াইতেই মামলাটি করা হয়। এ মামলায় প্রধান আইনজীবী যুক্তরাষ্ট্রের রবার্ট সুইফট বলেন, 'এভাবে ক্ষতিপূরণ দেওয়ার ঘটনা ঐতিহাসিক এবং ২৫ বছর ধরে ন্যায়বিচারের জন্য লড়াইয়ের পর এক বিরাট জয়।' তিনি জানান, ক্ষতিগ্রস্ত প্রত্যেকে এক হাজার ডলারের সমপরিমাণ অর্থ পাবেন। আগামী সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে এই অর্থ দেওয়া শুরু হবে। সুইফট ও তাঁর সহকারী ফিলিপিনো আইনজীবীরা জানান, ফিলিপাইনের রাজধানী ম্যানিলা এবং দেশের অন্য ১৫টি স্থানে ক্ষতিগ্রস্ত বা তাদের উত্তরাধিকারদের কাছে এই অর্থের চেক দেওয়া হবে।
এক সহকারী আইনজীবী এবং সাবেক এমপি রেনে সাগুইসাগ বলেন, টাকাটা গুরুত্বপূর্ণ, তবে তার চেয়েও গুরুত্বপূর্ণ এই বার্তা যে, স্বৈরশাসক বা মানবাধিকার লঙ্ঘনকারীদের লুকানোর কোনো জায়গা নেই। এই বার্তা ভবিষ্যৎ স্বৈরশাসক এবং মানবাধিকার লঙ্ঘনকারীদের কাছে পাঠাতে হবে। তিনি বলেন, মধ্যপ্রাচ্য ও অন্যান্য স্থানে স্বৈরশাসকরা যে গণক্ষোভের মুখে পড়েছেন, তাঁদের জন্য এটা সতর্কবার্তা।
গত মাসে যুক্তরাষ্ট্রের হোওয়াইয়ের জেলা আদালতের বিচারক ম্যানুয়েল রিয়েল মামলাকারী সাত হাজার ৫২৬ ভুক্তভোগীর মধ্যে ৭৫ লাখ ডলার বিলিবণ্টন করে দেওয়ার বিষয়টি অনুমোদন করেন। প্রথম অবস্থায় ক্ষতিপূরণ চেয়ে মামলা করে ৯ হাজার ৫৩৯ জন। দুই হাজার জন আদালতের চাহিদা মোতাবেক শর্ত পূরণ করতে না পারায় ক্ষতিপূরণ পাচ্ছে না।
মার্কোসের টাকায় কেনা টেঙ্াস ও কলোরাডোর জমি নিয়ন্ত্রণকারীদের কাছ থেকে যে এক কোটি ডলার পাওয়া যাবে, তা দিয়েই ওই দায় পরিশোধ করা হচ্ছে। আদালতে এক সমঝোতার মাধ্যমে এই অর্থ আদায়ের ব্যবস্থা করা হয়। আইনি খরচ এবং মার্কোসের সম্পদের সন্ধানদাতাদের দেওয়া বাবদ বাকি ২৫ লাখ ডলার ব্যয় হচ্ছে।
সুইফট বলেন, ক্ষতিগ্রস্তদের জন্য এক হাজার ডলার পর্যাপ্ত নয়। তবে এটা শুরু মাত্র। পরে তাদের আরো টাকা দেওয়া হবে। এটা ছাড়াও সিঙ্গাপুর ও নিউইয়র্কে আরো দুটি ক্ষতিপূরণের মামলা চলছে। ছয় কোটি ৮০ লাখ ডলার ক্ষতিপূরণের দাবিতে করা এই মামলাগুলোও প্রায় সমাপ্তির পথে। স্বৈরাচারী মার্কোসের আমলে হত্যা, নির্যাতন বা নিখোঁজ হওয়া রাজনীতিবিদ বা তাদের পরিবারের সদস্যরা এ অর্থ পাবেন। ফিলিপাইন সরকারের দাবি, মার্কোসের সব সম্পদই জনগণের অর্থ আত্মসাৎ করে গড়ে তোলা। সূত্র : দ্য ওয়াশিংটন পোস্ট।

No comments

Powered by Blogger.