সাক্ষাৎকারে আসাদ-থাকা না থাকা নির্ধারিত হবে ব্যালটে

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেছেন, তিনি ক্ষমতায় থাকবেন নাকি চলে যাবেন, তা নির্ধারিত হবে একমাত্র ব্যালট পেপারেই। 'যুদ্ধাপরাধ' নয়, তাঁর সরকার 'সন্ত্রাসের বিরুদ্ধে' লড়াই করছে। গতকাল শুক্রবার রাশিয়ার রাষ্ট্রায়ত্ত একটি টেলিভিশন চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। গত সপ্তাহে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন সিরিয়ার গৃহযুদ্ধ অবসানে প্রেসিডেন্ট আসাদকে দেশ ছাড়ার পরামর্শ দিয়েছিলেন।


রাশিয়া টুডে (আরটি) নামের টেলিভিশন চ্যানেলকে আসাদ বলেন, 'আমরা কী শুনছি, তা বড় কথা নয়। ব্যালট বাক্সে কী দেখব, সেটিই বড় কথা। কারণ কোনো প্রেসিডেন্ট থাকবেন কি থাকবেন, না তা ব্যালট বাক্সই খুব সহজে বলে দিতে পারে।'
আসাদ সিরিয়ার বর্তমান পরিস্থিতিকে গৃহযুদ্ধ বলে মানতে অস্বীকার করেন। তিনি বলেন, 'যদি বিদ্রোহীরা বিদেশি শক্তির সহায়তা নেওয়া বন্ধ না করে, তবে এ সংঘর্ষ দীর্ঘমেয়াদি হতে পারে।' তিনি অভিযোগ করেন, কয়েকটি দেশ বিদ্রোহীদের অস্ত্রশস্ত্র, টাকাপয়সা দিয়ে সহায়তা করছে। এ অবস্থাকে তিনি নজিরবিহীন উল্লেখ করেন। তিনি বলেন, 'সিরিয়ার মতো ছোট দেশের পক্ষে বিদেশি শক্তির প্রতিনিধিত্বকারী বিদ্রোহীদের সহজে দমন সম্ভব নয়।' তিনি জানান, বিদ্রোহীরা যদি বহিঃশক্তির সহায়তা না নেয়, তবে এক সপ্তাহের মধ্যে সব ধরনের সমস্যার সমাধান করা সম্ভব। গণহত্যার অভিযোগ অস্বীকার করে আসাদ জানান, তাঁর সরকার 'সন্ত্রাসের বিরুদ্ধে' যুদ্ধ করছে।
এদিকে গতকাল শুক্রবার জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিশ্বের ৬০টি দেশের প্রায় ১৫০ জন প্রতিনিধি সিরিয়া বিষয়ে এ মাসেই টোকিওতে আলোচনায় বসবেন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.