ধাঁধা দুনিয়া- ছবির ধাঁধা

 বন্ধুদের কাছে অ্যালিসিয়া নামে পরিচিত পাশের ছবির এই তারকা মাত্র তিন বছর বয়সে অভিনয় শুরু করেন। ১৯৭৬ সালে মুক্তি পাওয়া ট্যাক্সি ড্রাইভার চলচ্চিত্রে অভিনয়ের পর তিনি সবার কাছে পরিচিত হয়ে ওঠেন।  দি অ্যাকিউসড ছবিতে ধর্ষিত এক নারীর চরিত্রে অভিনয় করে পান প্রথম অস্কার পুরস্কার।


অভিনয়ের পাশাপাশি ছবি পরিচালনা এবং প্রযোজনায়ও সফল হয়েছেন গুণী এ অভিনেত্রী। লিটল ম্যান টেট, হোম ফর দ্য হলিডেজ এবং দ্য বিভার তাঁর পরিচালিত ছবিগুলোর মধ্যে অন্যতম।
 ফরাসি এবং ইতালিয়ান ভাষায় দারুণ দক্ষ এই তারকা অবসর সময়ে যোগব্যায়াম, কারাতে এবং রান্নার নানা সরঞ্জাম কেনায় নিজেকে ব্যস্ত রাখতে পছন্দ করেন। বর্তমানে ছবিপ্রতি তিনি এক কোটি ৫০ লাখ ডলার নিয়ে থাকেন।
 ‘অভিনয় করতে গিয়ে মাঝে-মাঝে ক্লান্ত হয়ে পড়ি। একমাত্র পরিচালনায়ই আমার সব আগ্রহ। নিজের অনুভূতির বহিঃপ্রকাশ সঠিকভাবে এখানে করতে পারি বলেই পরিচালনার প্রতি আমার এই ভালোবাসা।’ চলচ্চিত্র পরিচালনা এবং অভিনয় নিয়ে নিজের ভাবনার কথা এভাবেই বলেন এ অভিনেত্রী।
 ২০১৩ সালে গোল্ডেন গ্লোব আজীবন সম্মাননায় ভূষিত হতে যাচ্ছেন তিনি। চার দশকের সফল চলচ্চিত্র ক্যারিয়ারের স্বীকৃতি জানাতে তাঁকে এই সম্মাননা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন আয়োজকেরা।
বলতে পারেন, তাঁর নাম কী?

No comments

Powered by Blogger.