এখন কী করবেন রমনি?

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত প্রার্থী মিট রমনি এখন কী করবেন? বিশ্লেষকদের মতে, কোটিপতি ব্যবসায়ী রমনির হাতে করার মতো অনেক বিকল্পই আছে। শুধু একটি বিকল্প বন্ধ হয়ে গেছে চিরতরে। সেটি হলো, চাইলেও তিনি আর কোনোদিন মার্কিন প্রেসিডেন্ট হতে পারবেন না। নির্বাচনে হেরে যাওয়ার পর রমনি কী করবেন, সে সিদ্ধান্ত তাঁর।


অনেকে বলছেন, বই লিখবেন তিনি। সেই বইয়ের মূল বিষয়বস্তু তাঁর নির্বাচনী প্রচারণার দিনগুলোতে ব্যস্ততার কথা। ওই সময়ে সঙ্গে রাখা ডায়েরি থেকে তুলে ধরবেন প্রচারণা চালাতে গিয়ে নিজের অভিজ্ঞতার কথা।
কারও মতে, ব্যবসায়ী রমনির একটি পথ তো সব সময় খোলা রয়েছে। সেটি হলো, আবারও ব্যবসায় মনোযোগ দেওয়া। এবার সেটাই করতে পারেন তিনি। কেউ কেউ মনে করেন, রমনি ধর্মচর্চায় মনোযোগ দিতে পারেন। মরমন মতবাদে বিশ্বাসী রমনি মরমন গির্জার মুখ্য ভূমিকা পালন করতে পারেন। ফিরে যেতে পারেন দুই দশক আগে, যখন তিনি শুরু করেছিলেন।
তবে নির্বাচনের পর রমনির আশপাশে থাকা ঘনিষ্ঠ বন্ধু, উপদেষ্টা বা পরিবারের কেউ তাঁর পরবর্তী পরিকল্পনার কথা বিবেচনা করছেন না। প্রায় তিন দশকের পেশাজীবনে—বেইন ক্যাপিট্যাল থেকে অলিম্পিক গেমস, ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের গভর্নর থেকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী—সবকিছু শেষ করে এখন এই অবস্থানে পৌঁছেছেন।
২০০৮ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান পার্টির প্রার্থী সিনেটর জন ম্যাককেইনের উপদেষ্টা স্টিভ সমিড বলেন, রমনির জন্য অনেক বিকল্পই খোলা আছে। তবে একটি বিষয় তাঁর সারা জীবনের জন্য বন্ধ হয়ে গেছে। সেটি হলো, চাইলেও তিনি আর মার্কিন প্রেসিডেন্ট হতে পারবেন না। এই নির্বাচনে হারার আগে ২০০৮ সালে রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়ার দৌড়ে ম্যাককেইনের কাছে পরাজিত হন রমনি। নিউইয়র্ক টাইমস।

No comments

Powered by Blogger.