খুলনা শিপইয়ার্ডে নির্মিত প্রথম এলসিভিপি হস্তান্তর ১৩ নভেম্বর

বাংলাদেশ সেনাবাহিনীর জন্য প্রথমবারের মতো একটি ল্যান্ডিং ক্রাফট ফর ভেরিকেল পার্সোনেল অ্যান্ড ট্যাংক (এলসিভিপি) নির্মাণ করেছে খুলনা শিপইয়ার্ড। জাহাজটি আগামী ১৩ নভেম্বর মঙ্গলবার সেনাবাহিনী প্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়ার কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন খুলনা শিপইয়ার্ড কর্তৃপক্ষ।

এলসিভিপিটির মাধ্যমে নৌ-পথে সেনাবাহিনীর সেনা ও সরঞ্জামাদি দ্রুত এক স্থান থেকে অন্য স্থানে পৌঁছানো যাবে। ইতিমধ্যেই রূপসা নদীতে জাহাজটি লঞ্চিং (পানিতে ভাসানো) করা হয়েছে।
খুলনা শিপইয়ার্ড লিমিটেড কর্তৃপক্ষ বাংলানিউজকে জানান, ২০০৯ সালের জুন মাসে একটি নতুন এলসিভিপি নির্মাণের জন্য বাংলাদেশ সেনাবাহিনী ও খুলনা শিপইয়ার্ডের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। পরবর্তীতে ২০১১ সালের ২৯ জুন সাবেক সেনাবাহিনী প্রধান জেনারেল মোহাম্মদ আব্দুল মুবীন এনডিসি, পিএসসি খুলনা শিপইয়ার্ডে এ জাহাজটির নির্মাণ কাজের উদ্বোধন করেন।

স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী ইতিমধ্যে জাহাজটির নির্মাণ কাজ শেষ হয়েছে।

কর্তৃপক্ষ বাংলানিউজকে আরও জানান, ১৯ দশমিক ৭৫ মিটার দৈর্ঘ্য এবং ৭ মিটার প্রস্থের জাহাজটি যুদ্ধকালে বাংলাদেশ সেনাবাহিনী নৌ-পথে সৈন্য ও যুদ্ধের সরঞ্জামাদি বহনের জন্য ব্যবহার করতে পারবে। জাহাজটি ৫০ জন সেনা বহন করতে সক্ষম হবে।

জাহাজটি আগামী ১৩ নভেম্বর মঙ্গলবার দুপুর ১২টায় সেনাবাহিনী প্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়ার কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে।  

শিপইয়ার্ড লিমিটেডের জিএম (ফাইন্যান্স) ক্যাপ্টেন এম ইউ মনিরুল ইসলাম বাংলানিউজকে জানান, নির্মিত ১৯ দশমিক ৭৫ মিটার দৈর্ঘ্য এবং ৭ মিটার প্রস্থের এ জাহাজটি নির্মাণে ১৬ কোটি টাকা ব্যয় হয়েছে। ঘণ্টায় এর গতিবেগ ১২-২০ নটিক্যাল মাইল।

তিনি আরও জানান, বিদেশ থেকে এ মানের একটি জাহাজ আমদানি করতে গেলে প্রায় ৫০ কোটি টাকা ব্যয় হতো।

খুলনা শিপইয়ার্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কমোডর আর ইউ আহম্মেদ বাংলানিউজকে জানান, খুলনা শিপইয়ার্ড সম্পূর্ণ নিজস্ব জনশক্তির মাধ্যমে জাহাজ নির্মাণ করে গৌরব অর্জন করতে পেরেছে। সেনাবাহিনীর নৌ-পথের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার জন্য এলসিভিপিটি অত্যন্ত  গুরুত্বপূর্ণ অবদান রাখবে।  

তিনি আশা করেন, খুলনা শিপইয়ার্ড যুদ্ধজাহাজ নির্মাণ ও দেশের প্রয়োজনে জাহাজ নির্মাণের পাশাপাশি অদূর ভবিষ্যতে বিদেশেও বাণিজ্যিক ও যুদ্ধজাহাজ রফতানি করতে সক্ষম হবে।

উল্লেখ্য, নৌ-বাহিনীর জন্য নির্মিত খুলনা শিপইয়ার্ডের প্রথম যুদ্ধজাহাজটি ৮ অক্টোবর প্রধান অতিথি হিসেবে রূপসা নদীতে ভাসান পররাষ্ট্রমন্ত্রী ডা. দিপু মনি।

No comments

Powered by Blogger.