নৌকা ডুবে ৩০ সোমালি অভিবাসীর মৃত্যু

ইয়েমেনের উপকূল থেকে কমপক্ষে ৩০ সোমালি অভিবাসীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এডেন উপসাগরে নৌকা ডুবে তারা মারা গেছে। জাতিসংঘের এক কর্মকর্তা গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানান। ইয়েমেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ঝড়ো বাতাসের কারণে গত মঙ্গলবার নৌকাটি ডুবে যায়।


তারা শুরুতে মৃতের সংখ্যা ৪৯ বলে জানিয়েছিল। তবে জাতিসংঘের উদ্বাস্তুবিষয়ক হাইকমিশনের (ইউএনএইচসিআর) এক কর্মকর্তা নিশ্চিত করেছেন, অন্তত ৩০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধার পাওয়া জীবিত এক সোমালির বরাত দিয়ে ওই কর্মকর্তা জানান, নৌকায় ৫৫ জন আরোহী ছিলেন।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, কেউ বেঁচে আছে কি না সে ব্যাপারে সন্ধান চলছে। অস্থিরতা ও দারিদ্র্য থেকে বাঁচতে প্রতিবছর বহু ইথিওপীয় ও সোমালি দেশ থেকে পালিয়ে এডেন উপসাগর দিয়ে ইয়েমেনে যাওয়ার চেষ্টা করে। তাদের অনেকে ডুবে বা পথেই প্রাণ হারায়। গত জানুয়ারিতেও আফ্রিকার ২৮ অভিবাসীর মৃতদেহ উদ্ধার করে ইয়েমেনের কোস্টগার্ড। এসব অভিবাসী অবৈধভাবে দেশটিতে প্রবেশের চেষ্টা করছিল।
ইউএনএইচসিআরের হিসাবে, গত ২০১০ সালের জানুয়ারি মাস থেকে মার্চ মাসের মধ্যে ৯ হাজার ৪০০ অভিবাসী ইয়েমেনে প্রবেশ করে। এর আগের বছর একই সময় প্রবেশ করে ১৭ হাজার অভিবাসী।
সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.