খোলামেলা পোশাকে অভিনয় করতে সমস্যা নেই by কামরুজ্জামান মিলু

মোস্তফা সরওয়ার ফারুকীর ‘ফাস্ট ডেট’ নাটকটি বেশ খোলামেলাই ছিল। নাটকটি প্রচারের পর বেশ আলোচিত ও সমালোচিত হয়। এরই সঙ্গে আলোচনায় আসে একটি নাম। সে নামটি ভাবনা। পুরো নাম আশনা হাবিব ভাবনা।

অল্প দিনেই ভাবনা তার সাহসীকতা ও মেধার পরিচয় দিয়ে নজর কাড়েন দর্শক ও নির্মাতাদের। ভালো চরিত্র রুপায়নের  প্রয়োজনে যে কোন কাজ করতে তার সমস্যা নেই।
ভাবনা এ বিষয়ে বাংলানিউজকে বলেন, ‘আমি অভিনয়ের প্রতি বেশি মনোযোগী। আর  নাটকে কাজের ক্ষেত্রেও আমি পান্ডুলিপি ও নির্মাতা বাছাই করে কাজ করি। তবে আমাকে প্রেমিকার চরিত্রে অভিনয় করতে হবে এমন কোনো কথা নেই। আমার চরিত্রটি নেতিবাচকও হতে পারে। আমি আসলে অভিনয় প্রধান চরিত্রেই কাজ করতে চাই। একইরকম চরিত্রে কাজ না করে আলাদা চরিত্রে কাজ করতে চাই।’

যে কোন ধরনের চরিত্রে অভিনয়ের জন্য প্রস্তুত আছেন ভাবনা। এবার জানতে চাইলাম, কলকাতাসহ বিশ্বের অনেক দেশে অভিনয়ের খাতিরে অভিনেত্রীরা শিল্পমান বজায় রেখে খোলামেলা পোশাকে অভিনয় করছেন,বাংলাদেশে না কেন?

ভাবনা হেসে উত্তর দিলেন ‘চলচ্চিত্রের প্রেক্ষাপট অনুযায়ী পোশাক হয়, আমাদের দেশে এ ধরনের চলচ্চিত্র নির্মাণ এখনও হয়নি। যদি হয় আমি অবশ্যই ঐ ধরনের পোশাক পড়তে চাই। রুচিশিল খোলামেলা পোশাকে অভিনয় করতে আমার সমস্যা নেই। কিন্তু সে মানের কাজ আমাদের এখানে হচ্ছে না’

কয়েকদিন আগে ভাবনার বিরুদ্ধে পরিচালক শিমুল সরকার শিডিউল ফাঁসানোর অভিযোগ করেছিলেন। এ বিষয়ে ভাবনা জানান, ‘আমার মনে হয় নাটক প্রচারের জন্য তিনি শিল্পীর নামে এ সব প্রচারণা চালিয়েছেন। একজন স্বল্প পরিচয়ের পরিচালকের পক্ষে এ ধরনের কাজই আশা করা যায়। তবে এটা প্রতিরোধের জন্য শিল্পীদের একতা দরকার।’

বর্তমানে বিভিন্ন চ্যানেলে ভাবনা অভিনীত ধারাবাহিক নাটকের তালিকায় আছে -এনটিভিতে  হিমেল আশরাফের ‘চৌধুরী ভিলা’, রায়হান খানের ‘অচেনা প্রতিবিম্ব’, অঞ্জন আইচের ‘শূন্য সমীকরণ’ ও এটিএন বাংলায় মামুনুর রশিদের ‘চেনা মুখ অচেনা মুখ’।

এছাড়া আরো কিছু নতুন ধারাবাহিক ও এক ঘন্টার নাটকের কাজ নিয়ে বর্তমানে মহাব্যস্ত তিনি। এরই মধ্যে ওয়াহিদ আনামের ‘জয় পরাজয়’ , এস এ হক অলীকের ‘সোনার সুতা‘ নামক দুটি নতুন ধারাবাহিক এবং গৌতম কৈরী পরিচালিত একক নাটক ‘অথবা রোদের মত’-তে অভিনয় করেছেন।

সম্প্রতি তিনি ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ [ইউল্যাব] এ ইংরেজী বিভাগে ভর্তি হয়েছেন। মাসের ৩০ দিনই ব্যস্ত সময় কাটাচ্ছেন। অভিনয় আর ক্লাস নিয়ে। জানতে চাইলাম তাহলে প্রেম করছেন কখন?

সোজা উত্তর দিলেন এ অভিনেত্রী, ‘আমার জগৎ এখন পরিবার, পরিচালক, শিল্পী, প্রযোজক আর সাংবাদিককে ঘিরে। আর যদি কারো প্রেমে পড়ি অবশ্যই জানাবো। তবে আপাতত প্রেম রবীন্দ্রনাথ ঠাকুরের সাথে।’

1 comment:

  1. salam
    www.facebook.com/OnlineBanglaMedia te ekta like korer request. & www.onlinebanglamedia.com bangla portal ta circulate korer request rilo:) appreciate any useful website link, articles and of course valuable idea!!
    Thanks

    ReplyDelete

Powered by Blogger.