‘ড. ইউনূস একমাত্র সমস্যা’

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ড. মুহাম্মদ ইউনূসের কথার মধ্যে  কোন সততা নেই। তিনি আমাদের দেশের ব্যাপারে দেশে-বিদেশে অসত্য বলে বেড়াচ্ছেন। তিনিই আমাদের একমাত্র সমস্যা। কারণ, ইউনূসের কারণে আমাদের বিনিয়োগ কমে গেছে।

আমরা বিনিয়োগের অভাবে মরে যাচ্ছি। গতকাল সকালে ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১১-১৫) মূল্যায়ন সভা শেষে এনইসি মিলনায়তনে সাংবাদিকদের কাছে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস প্রসঙ্গে অর্থমন্ত্রী এসব কথা বলেন। পরিকল্পনা কমিশনে এ সভা হয়। অর্থমন্ত্রী বলেন, এ দেশে এত ভাল কাজ হচ্ছে, এটা পৃথিবীর কোথাও প্রাধান্য পায় না। এর একমাত্র কারণ ইউনূস। কলামনিস্ট স্বদেশ রায়ের একটি লেখায় নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের কথা উদ্ধৃত করে অর্থমন্ত্রী বলেন, অমর্ত্য সেন বলেছেন, এখানে এত কিছু হচ্ছে, কিন্তু কোথাও তা প্রাধান্য পায় না। অমর্ত্য সেনের সঙ্গে ড. মুহাম্মদ ইউনূসের তুলনা করে মুহিত বলেন, উনি বলেন গ্রামীণ ব্যাংক ওনার প্রতিষ্ঠান। এটা কোনমতেই তিনি ছাড়বেন না। এটিই হলো সমস্যা।
একজন ব্যক্তি দেশের জন্য কিভাবে এত বড়ো সমস্যা হতে পারেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মুহিত বলেন, হি (ইউনূস) হ্যাজ এ ওয়ান্ডারফুল পাবলিসিটি মেশিনারি। উনি যেসব কথা বলেন, তার মধ্যে পুরোপুরি সত্যতা নেই। বিদেশী বিনিয়োগ নিয়ে হতাশা প্রকাশ করে অর্থমন্ত্রী মুহিত বলেন, সরাসরি বিদেশী বিনিয়োগ হচ্ছে না- এখন যেখানে বিরাট পরিবর্তন এসেছে- বলা হচ্ছে ইকোনমিস্টের প্রতিবেদনে, অথচ গত চার বছর ইকোনমিস্টের উদ্দেশ্যই ছিল এ সরকারকে হেয় করা। তিনি বলেন, আমাদের বিনিয়োগ বাড়েনি, এফডিআই হচ্ছে না। কেন হচ্ছে না? আমাদের সম্পদ কম, বহু ভোগান্তি, ছোট ছোট ঘুষ...। বিনিয়োগ না বাড়ার পেছনে অপপ্রচারের ভূমিকা রয়েছে দাবি করে মুহিত বলেন, সেখানেও একটা বিরাট পরিবর্তন হলো ইকোনমিস্ট। গত চার বছরে তাদের লক্ষ্য ছিল, আমাদের অর্থনীতি ধ্বংস করা। তিনি বলেন, সরকার চায়, ইউনূস গ্রামীণব্যাংক থেকে সরে যান। কিন্তু তিনি নিজের ব্যক্তিগত প্রতিষ্ঠান হিসেবে আঁকড়ে ধরে আছেন। পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) একে খন্দকারের সভাপতিত্বে জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় আরও উপস্থিত ছিলেন বিনিয়োগ বোর্ডের নির্বাহী  চেয়ারম্যান ড. এস এ সামাদসহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবরা।

No comments

Powered by Blogger.