সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হোন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সতর্ক করে বলেছেন, ধর্মান্ধ, সাম্প্রদায়িক দুর্বৃত্তসহ স্বাধীনতাবিরোধী অপশক্তি দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি ধ্বংসের অপচেষ্টা চালাচ্ছে। প্রধানমন্ত্রী গতকাল শুক্রবার বিকেলে রাজধানীর কমলাপুরের ধর্মরাজিক বৌদ্ধবিহারে আন্তর্জাতিক শান্তি সম্মেলন ও কঠিন চিবরদান উৎসবে ভাষণে এসব কথা বলেন। খবর বাসসের।


প্রধানমন্ত্রী আরও বলেন, স্বাধীনতাবিরোধী অপশক্তি দেশকে সন্ত্রাস, জঙ্গিবাদ ও ধর্মীয় গোঁড়ামিতে নিপতিত করতে চাইছে। তারা এ জন্য সামাজিক শান্তি ও সম্প্রীতি বিনষ্টে জনগণকে উসকানি দিচ্ছে। তিনি ঐক্যবদ্ধভাবে এদের প্রতিরোধের জন্য দেশপ্রেমিক শক্তির প্রতি আহ্বান জানান।
বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দেশে বৌদ্ধ সম্প্রদায়ের সর্বোচ্চ নেতা সংঘরাজা ধর্মসেন মহাস্থবির। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া, ওয়ার্ল্ড ফেলোশিপ অব বুড্ডিস্টের মহাসচিব ফাল্লপ থেইয়ারি, প্রচার সংঘের সভাপতি শুদ্ধানন্দ মহাথের, বুড্ডিস্ট অ্যাসোসিয়েশনের সহসভাপতি চুং ই এবং বিভিন্ন দেশের প্রতিনিধিরা।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সব ধর্মের মানুষের। এখানে প্রত্যেকে সম-অধিকার ভোগ করছে। হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টানসহ সব ধর্মের মানুষই স্বাধীনতার জন্য লড়াই করেছে। তিনি আরও বলেন, ‘ধর্ম ব্যক্তিগত ব্যাপার, কিন্তু উৎসব সবার। আমাদের সংবিধানে বলা আছে, প্রতিটি ধর্মের লোকই ধর্ম পালনে স্বাধীন। তাই আমরা জাতীয় ও আন্তর্জাতিকভাবে শান্তির প্রতি অঙ্গীকারবদ্ধ।’
প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার বিশ্বশান্তিতে অবদান রাখার পাশাপাশি বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার একটি শান্তিপূর্ণ দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে প্রতিশ্রুতিবদ্ধ। প্রধানমন্ত্রী কমলাপুর ধর্মারাজিক বৌদ্ধবিহারের পেছনে মন্দিরের জন্য ব্যবহার করতে সাত কাঠা জমির দলিল আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন।
এ উপলক্ষে ওয়ার্ল্ড ফেলোশিপ অব বুড্ডিস্ট দেশে শান্তি ও সামাজিক সম্প্রীতি বজায় রাখতে নিরলস প্রচেষ্টার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পিস অ্যাওয়ার্ড দেয়।
কঠিন চিবরদান উৎসব উপলক্ষে বৌদ্ধ সম্প্রদায়ের সদস্যদের আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ভিক্ষুদের উপহার প্রদানের মাধ্যমে বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন মানসিক শান্তি অর্জন করে। তিনি বলেন, বৌদ্ধধর্ম প্রচারের জন্য বাংলাদেশ একটি চমৎকার জায়গা। এ দেশের সভ্যতাকে সমৃদ্ধ করতে বৌদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য অবদান রেখেছে।

No comments

Powered by Blogger.