কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু আজ, উপস্থিত থাকবেন অমিতাভ, মিঠুন শাহরুখ, কাটরিনা ও আনুশকা

এ বছর বিদেশী ভাষায় শ্রেষ্ঠ ছবি হিসেবে অস্কার জয়ী ইরানি ছবি ‘নাদের অ্যান্ড সিমিন... এ সেপারেশন’ দিয়ে আজ সন্ধ্যায় ১৮তম কলকাতা আন্তর্জাতিক উৎসব শুরু হচ্ছে। অমিতাভ বচ্চন প্রদীপ জ্বালিয়ে উৎসবের সূচনা করবেন।

সেই সঙ্গে উপস্থিত থাকবেন মিঠুন চক্রবর্তী, শাহরুখ খান, কাটরিনা কাইফ, আনুশকা শর্মা এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অমিতাভকে প্রদীপ জ্বালাতে সাহায্য করবেন থালি গার্ল কোয়েল মল্লিক। গোটা অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন পরমব্রত চট্টোপাধ্যায় ও জুন মালিয়া। তবে নেতাজি ইনডোর স্টেডিয়ামে আয়োজিত এই উদ্বোধনী অনুষ্ঠানের সূচনায় ভারতীয় চলচ্চিত্রের একশ’ বছর নিয়ে সংগীত পরিচালক দেবজ্যোতি মিশ্রের পরিকল্পনায় বিশেষভাবে নির্মিত ২০ মিনিটের অর্কেস্ট্রায় অংশ নেবেন ৩০ জন গায়ক, ১৫ জন তার যন্ত্রবাদক ও ১০ জন পিয়ানো বাদক।
উদ্বোধনী অনুষ্ঠানে নৃত্যশিল্পী অলকানন্দা রায়ের পরিচালনায় জেলবন্দিদের নিয়ে একটি নৃত্যানুষ্ঠানও পরিবেশিত হবে। সপ্তাহব্যাপী এই চলচ্চিত্র উৎসবে বিশ্বের ১২০ জন পরিচালকের সামপ্রতিক সময়ে তৈরি ১৮০টি চলচ্চিত্র দেখানো হবে। এ বছর উৎসবের মূল ফোকাস আফ্রিকার চলচ্চিত্র। এই মহাদেশের ১৫টি চলচ্চিত্র দেখানো হবে। এছাড়া ‘কোথায় আমার বাসভূমি’ বিভাগে দেখানো হবে উদ্বাস্তু সমস্যা নিয়ে নির্মিত ৫টি নতুন আন্তর্জাতিক ছবি। উৎসবের মূল এশিয়া বিভাগে দেখানো হবে বাংলাদেশের দুটি ছবিও। রবীন্দ্রসদন চত্বরে এ বছর ভারতীয় সিনেমার একশ’ বছর উপলক্ষে অতীতে ম্যাডান কোম্পানি যেভাবে তাঁবু খাটিয়ে সিনেমা দেখাতো সেভাবে তাঁবু খাটিয়ে দেখানো হবে ভারতের নির্বাচিত বেশ কিছু ক্লাসিক ছবি। এছাড়া প্রতি বছরের মতো নিয়মিত বিভাগগুলো থাকছেই। চলচ্চিত্র উৎসব উপলক্ষে নিয়মিত আলোচনা, বিদেশি পরিচালক ও কলাকুশলীদের সঙ্গে আলাপ আলোচনাও চলবে এই ৭ দিন ধরে। নন্দন, রবীন্দ্রসদন ও শিশির মঞ্চের পাশাপাশি আরও কয়েকটি প্রেক্ষাগৃহেও দেখানো হবে উৎসবের ছবি। তবে তিন কোটি রুপি বাজেট নিয়ে চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হলেও এ বছরও উৎসবকে প্রতিযোগিতামূলক করতে না পারার আফসোস শোনা গেছে উৎসব কর্মকর্তাদের মুখে।

No comments

Powered by Blogger.