সোমালিয়ায় প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী

সোমালিয়া সরকার নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছে। ১০ সদস্যের এই মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন দুজন নারী। তাঁদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পদে নিয়োগ পেয়েছেন ফৌজিয়া ইউসুফ হাজি আদান। দেশটির ইতিহাসে তিনিই প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী। ফৌজিয়া একই সঙ্গে উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। গত রবিবার প্রধানমন্ত্রী আবদি ফারাহ শিরদন সাইদ নতুন মন্ত্রিসভার ঘোষণা দেন।


রাজধানী মোগাদিসুতে সাংবাদিকদের সঙ্গে আলপকালে শিরদন বলেন, পররাষ্ট্রমন্ত্রীর পদে ফৌজিয়াকে নিয়োগ দেওয়া সোমালিয়ার রাজনীতির জন্য মাইলফলক। 'এ পদক্ষেপ আমাদের দেশের রাজনৈতিক পরিস্থিতিকে নতুন অধ্যায়ে নিয়ে যাবে।'
যুক্তরাষ্ট্র সোমালি সরকারের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। এক বিবৃতিতে তারা জানিয়েছে, এটা রাজনীতিতে নারীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সহায়তা করবে।
নারী অধিকারবিষয়ক আন্তর্জাতিক সংস্থা 'ট্রাস্ট ল' গত বছর জরিপ চালিয়ে নারীদের জন্য বিপজ্জনক দেশের যে তালিকা করেছে, তাতে সোমালিয়ার অবস্থান ৫ নম্বরে। ওই জরিপ অনুযায়ী, সোমালিয়ার চার থেকে ১১ বছরের মেয়ে শিশুদের ৯৫ শতাংশকেই 'খতনা' করানো হয়। ওই জরিপ প্রতিবেদনে সোমালিয়ার নারীশিক্ষার ভয়াবহ পরিস্থিতির বিষয়টিও উঠে এসেছে। প্রতিবেদনটি প্রকাশের পর তৎকালীন নারীবিষয়ক মন্ত্রী মারইয়ান কাসিম আহমেদ জানান, সোমালিয়াকে তালিকার শীর্ষে না দেখে তিনি বিস্মিত হয়েছেন। সূত্র : গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.