ইচ্ছা অনুযায়ী সাগরেই সমাহিত করা হবে আর্মস্ট্রংকে

চন্দ্রজয়ী নভোচারী নিল আর্মস্ট্রংকে সমুদ্রে সমাহিত করা হবে। চাঁদের মাটিতে পা রাখা প্রথম মানুষ আর্মস্ট্রংয়ের ইচ্ছা ছিল মৃত্যুর পর তাঁকে যেন সাগরে সমাহিত করা হয়। সেই ইচ্ছা অনুযায়ী তাঁকে সাগরেই সমাহিত করা হবে বলে জানিয়েছেন তাঁর পরিবারের মুখপাত্র রিক মিলার। গত বৃহস্পতিবার এ কথা জানান তিনি।


গত ২৫ আগস্ট ৮২ বছর বয়সে আর্মস্ট্রং মারা যান। হৃদপিণ্ডে অস্ত্রোপচার পরবর্তী জটিলতার কারণে তাঁর মৃত্যু হয়। সমাহিত করার আগে আগামী ১৩ সেপ্টেম্বর ওয়াশিংটনে ন্যাশনাল ক্যাথেড্রালে তাঁকে শেষ শ্রদ্ধা জানানো হবে। এই অনুষ্ঠানটি নাসা টেলিভিশন সরাসরি সম্প্রচার করবে। ইন্টারনেটের মাধ্যমেও অনুষ্ঠানটি দেখা যাবে।
যুক্তরাষ্ট্রের নৌবাহিনী জানিয়েছে, আর্মস্ট্রংকে সমাহিত করার দায়িত্ব তারা নিচ্ছে। তবে সাগরের কোথায় তাঁকে সমাহিত করা হবে সে ব্যাপারে বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে না। নিল আর্মস্ট্রংয়ের পরিবার থেকে বিষয়টি গোপন রাখতে বলা হয়েছে।
এর আগে গত ৩১ আগস্ট জন্মস্থান যুক্তরাষ্ট্রের ওহাইয়ো অঙ্গরাজ্যের সিনসিনাটির কামারগো ক্লাবে সম্পূর্ণ পারিবারিক পরিবেশে আর্মস্ট্রংয়ের শেষকৃত্য অনুষ্ঠিত হয়। তাঁর প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে ওই দিন যুক্তরাষ্ট্রজুড়ে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।
১৯৬৯ সালের ২০ জুলাই অ্যাপোলো-১১ মিশনের দলনেতা নিল আর্মস্ট্রং চাঁদের মাটিতে প্রথম পা রাখেন। চাঁদে পা রাখার মুহূর্তে আর্মস্ট্রং বলেছিলেন, 'একজন মানুষের ছোট এ পদক্ষেপ মানবজাতির জন্য মহান এক অগ্রগতি।' সূত্র : জিনিউজ, এএফপি।

No comments

Powered by Blogger.