মনোনয়ন পেয়ে বারাক ওবামা- প্রার্থী হিসেবে সঠিক পছন্দকে বেছে নিন

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন পেলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। আনুষ্ঠানিকভাবে মনোনয়ন পাওয়ার পর সম্মেলনে দেওয়া ভাষণে প্রার্থী হিসেবে তাঁকে আবারও বেছে নেওয়ার জন্য ভোটারদের প্রতি আহ্বান জানান তিনি।


২০০৮ সালে যে আশার কথা শুনিয়েছিলেন, তা থেকে পিছু না হটার অঙ্গীকার করে ওবামা বলেন, ‘আমেরিকা শুনে রাখো, আমাদের সমস্যার সমাধান সম্ভব।’
ভোটারদের উদ্দেশে ওবামা বলেন, ‘আপনি যখন ভোটের জন্য ব্যালট হাতে তুলে নেবেন, তখন প্রার্থী বেছে নেওয়ার ক্ষেত্রে আপনাকে অতীতের যেকোনো সময়ের চেয়ে হতে হবে সুস্পষ্ট এবং সঠিক পছন্দকে বেছে নিতে হবে। কারণ, আপনার মুহূর্তের সিদ্ধান্তের ওপর কর্মক্ষেত্র, কর, যুদ্ধ ও শান্তির মতো বিষয়গুলো নির্ভর করছে।’ তিনি বলেন, ‘আমি কখনো বলিনি, সামনে আমাদের যাত্রা সহজ হবে। এমন প্রতিশ্রুতি দিতেও চাই না। তবে এটা বলছি, আমাদের সমস্যার সমাধান হবে, আমরা সব চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারব। আমরা বলছি, সামনের পথ কঠিন হতে পারে, কিন্তু তা আমাদের আরও উন্নত ভবিষ্যতে নিয়ে যাবে।’
নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের শার্লট শহরের কনভেনশন সেন্টারে ডেমোক্রেটিক পার্টির সম্মেলনে গত বৃহস্পতিবার বাংলাদেশ সময় মধ্যরাতে ওবামাকে আনুষ্ঠানিকভাবে দলীয় মনোনয়ন দেওয়া হয়। গত মঙ্গলবার মধ্যরাতে এই সম্মেলন শুরু হয়। আগামী ৬ নভেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান বিরোধী দল রিপাবলিকান পার্টির প্রার্থী মিট রমনির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন ওবামা।
ওবামা বলেন, ‘কয়েক দশক ধরে তৈরি হওয়া নানা সমস্যা মুহূর্তে সমাধান করা সম্ভব নয়। আগামী কয়েক বছরের মধ্যে ওয়াশিংটনকে কর্মসংস্থান, অর্থনীতি, কর, বাজেট ঘাটতি, জ্বালানি, শিক্ষা এবং যুদ্ধ ও শান্তি নিয়ে অনেক বড় বড় সিদ্ধান্ত নিতে হবে। এসব সিদ্ধান্ত আমাদের ও আমাদের সন্তানদের জীবনের ওপর বড় ধরনের প্রভাব ফেলবে।’
ওবামা তাঁর শাসনামলে ১০ লাখ কর্মসংস্থান সৃষ্টি এবং বাজেট ঘাটতি চার ট্রিলিয়ন ডলার কমিয়ে আনার কথা উল্লেখ করেন। তিনি বলেন, আরও সময় পেলে জনগণ ও দেশের জন্য কাজ করবেন। যুক্তরাষ্ট্রে বিরাজমান নানা সংকটের কথাও স্বীকার করেন ওবামা। এসব সমস্যা সমাধানে তিনি দেশবাসীর সমর্থন কামনা করেন। বক্তৃতায় রমনির সমালোচনা করে তিনি বলেন, রমনির অর্থনৈতিক কর্মসূচি শুধু উচ্চ আয়ের মানুষের জন্য।
প্রেসিডেন্ট ওবামার বক্তব্যের আগেই ডেমোক্রেটিক পার্টি থেকে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে বর্তমান ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের নাম ঘোষণা করা হয়। বাইডেন তাঁর বক্তৃতায় ওবামার ভূয়সী প্রশংসা করেন। যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক মন্দা কাটাতে বিশেষ প্যাকেজের ব্যবস্থা ও আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার প্রধান ওসামা বিন লাদেনকে হত্যার নির্দেশ দেওয়ার মতো ওবামার সিদ্ধান্তকে সাহসী পদক্ষেপ বলে উল্লেখ করেন বাইডেন।
এর আগে দুই দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী দিনে ভাষণ দেন ওবামার স্ত্রী ফার্স্ট লেডি মিশেল ওবামা। ভাষণে ওবামাকে একজন ব্যতিক্রমী প্রেসিডেন্ট হিসেবে আখ্যা দেন তিনি। সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনও সম্মেলনে ওবামার সমর্থনে বক্তৃতা করেন।

No comments

Powered by Blogger.