চীনে ভূমিকম্পে নিহত ৬৪, ২০ হাজার বাড়ি বিধ্বস্ত

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গতকাল শুক্রবার কয়েক দফা ভূমিকম্পে ৬৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে দেড় শতাধিক। নিহত লোকজনের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হয়েছে, ভূমিকম্পে অন্তত ২০ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।


রিখটার স্কেলে ভূকম্পনের সর্বোচ্চ তীব্রতা ছিল ৫ দশমিক ৭।
খবরে বলা হয়, ইউনান ও গুইঝাউ প্রদেশের সীমান্ত এলাকায় চার দফায় ভূমিকম্প আঘাত হানে। এতে ওই অঞ্চলে পাহাড়ধসের ঘটনা ঘটে। ভূমিকম্পের উৎপত্তিস্থলের কাছে ইউনান প্রদেশের ইলিয়াং কাউন্টির লোকজনই সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির শিকার হয়। ভূমিকম্পে পাহাড়ধসে চাপা পড়া মানুষদের উদ্ধারের চেষ্টা চলছে।
প্রদেশটির লুউজেহে শহরের প্রধান লি ফুচুন বিবিসিকে জানান, হতাহতের সঠিক সংখ্যা এখনো নিশ্চিত করে জানা যায়নি। এই শহরের রাস্তাঘাট বন্ধ হয়ে গেছে। ধসকবলিত গ্রামগুলোতে উদ্ধার তৎপরতা চলছে। প্রদেশের অন্য শহরগুলোর অবস্থা তাৎক্ষণিকভাবে জানা সম্ভব হয়নি।
সিনহুয়ার খবরে বলা হয়, ভূমিকম্প-পরবর্তী অন্তত ৬০টি পরাঘাতের পর বিকেলের দিকে ইউনান প্রদেশ থেকে অন্তত এক লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়। ভূমিকম্প আঘাত হানা এলাকাগুলোতে ফোন ও মুঠোফোনের সংযোগ পেতে সমস্যা হচ্ছে। তবে গুইঝাউ প্রদেশে কেউ নিহত হয়েছে বলে খবর পাওয়া যায়নি।
রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচার করা ভিডিওচিত্রে দেখা গেছে, ভূমিকম্পের সময় হাজার হাজার মানুষ আতঙ্কে ঘর থেকে রাস্তায় নেমে আসে। রাস্তাগুলোতে ইট ও পাথর ছড়িয়ে থাকতে দেখা যায়। চীনের ভূমিকম্প নেটওয়ার্ক সেন্টার সূত্রের বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, এর মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূকম্পন হয় স্থানীয় সময় বেলা ১১টায়। এর উৎপত্তিস্থল ছিল ভূগর্ভের ১৪ কিলোমিটার (নয় মাইল) গভীরে। এএফপি।

No comments

Powered by Blogger.