ফার্কের অস্ত্রবিরতির আহ্বানে সাড়া দেননি সান্তোস

ফার্কের (রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া) অস্ত্রবিরতির আহ্বানে সাড়া দেননি কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস। দেশটির সবচেয়ে বড় সশস্ত্র বিদ্রোহী এই গোষ্ঠীর সঙ্গে আগামী মাসেই শান্তি আলোচনায় বসতে যাচ্ছে সরকার।


এ অবস্থায় ফার্কের বিরুদ্ধে পরিচালিত সরকারের সামরিক অভিযান বন্ধের আহ্বান জানায় ফার্ক বিদ্রোহীরা। তবে সান্তোস গতকাল শুক্রবার তা নাকচ করে দেন।
একটি সামরিক ঘাঁটি পরিদর্শনকালে প্রেসিডেন্ট বলেন, 'কোনো অস্ত্রবিরতি পথে আমরা যাচ্ছি না। বিদ্রোহীদের সঙ্গে চূড়ান্ত ঐকমত্যের আগে আমরা কোনো ছাড় দেব না।' নিরাপত্তার প্রশ্নে তাঁর সরকার নতিস্বীকার করবে না উল্লেখ করে সান্তোস বলেন, 'আমরা অতীতের ভুলের পুনরাবৃত্তি করতে চাই না।' ১৯৯৮ সালে ফার্কের সঙ্গে শান্তি আলোচনার উদ্যোগ নিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট আন্দ্রেজ পাস্ত্রানার সরকার। কিন্তু ২০০২ সালে তা ভেস্তে যায়। তবে সান্তোস বলেন, 'আমরা সবসময়ই শান্তি চাই। তাই যখন আলোচনার টেবিলে বসব আমরা, তখন খুব শিগগির আমরা এ ব্যাপারে চিন্তা-ভাবনা করব।'
এক দশকের মধ্যে এই প্রথম বিদ্রোহীদের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে যাচ্ছে সরকার। আগামী ৫ অক্টোবর নরওয়ের রাজধানী অসলোয় সরকার ও বিদ্রোহীদের মধ্যে প্রথম দফা আলোচনা হবে। এরপর থেকে আলোচনা চলবে কিউবার রাজধানী হাভানায়।
প্রসঙ্গত, ১৯৬৪ সাল থেকে গেরিলা আন্দোলন চালিয়ে আসছে ফার্ক। বামপন্থী ভাবধারায় বিশ্বাসী এ গোষ্ঠীটি ভূমির ওপর অধিকার প্রতিষ্ঠা এবং সাম্রাজ্যবাদের পতন চায়। সরকারি হিসাবে, ফার্কের সদস্য সংখ্যা প্রায় আট হাজার। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.