জুলাইয়ে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ১১.৪৪ শতাংশ

চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ছয় হাজার ৩৮৬ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। রাজস্ব আদায়ে প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ১১ দশমিক ৪৪ শতাংশ। গত অর্থবছরে একই সময়ে রাজস্ব আদায় হয়েছিল পাঁচ হাজার ৭২৯ কোটি টাকার। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এসব তথ্য জানা গেছে।


চলতি অর্থবছরে মোট রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা হলো এক লাখ ১২ হাজার ২৫৯ কোটি টাকা।
এনবিআর সূত্রে জানা গেছে, আমদানি পর্যায়ে সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে। এ পর্যায়ে আমদানি শুল্ক, সম্পূরক শুল্ক, রপ্তানি শুল্ক ও মূল্য সংযোজন কর (মূসক) মিলিয়ে আদায় হয়েছে দুই হাজার ৭৫২ কোটি টাকা। প্রবৃদ্ধির হার ২২ দশমিক ২১ শতাংশ। গত বছর একই সময়ে এই খাতে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল দুই হাজার ২৫১ কোটি টাকা।
স্থানীয় পর্যায়ে মূসক, সম্পূরক শুল্ক, টার্নওভার ট্যাক্সসহ মোট রাজস্ব আদায় হয়েছে দুই হাজার ২৭২ কোটি টাকা। এটি আগের বছরের চেয়ে ৯৬ কোটি টাকা কম। গত ২০১০-১১ অর্থবছরের একই সময়ে এই খাতে রাজস্ব আদায় হয়েছিল দুই হাজার ১৭৫ কোটি টাকা।
এদিকে, আলোচ্য সময়ে আয়কর, ভ্রমণ করসহ মোট প্রত্যক্ষ কর আদায় হয়েছে এক হাজার ৪৫৮ কোটি টাকা। প্রবৃদ্ধির হার ২০ দশমিক ৮৬ শতাংশ।
এর মধ্যে শুধু আয়কর উপখাতের অবদান এক হাজার ৪১২ কোটি টাকা। গত অর্থবছরে একই সময়ে এই উপখাতে রাজস্ব আদায় হয়েছিল এক হাজার ১১৭ কোটি টাকা।

No comments

Powered by Blogger.