বিদায়ী বছরে অপরাধ কমেছে, তবে প্রতিদিন গড়ে খুন ১১ by শংকর কুমার দে

সারাদেশে তত্ত্বাবধায়ক সরকারের সময়ের তুলনায় বর্তমান সরকারের সময়ে বিভিন্ন ধরনের অপরাধ হ্রাস পেয়েছে। বিদায়ী বছর ২০০৯ সালে সারাদেশে ১ লাখ ৫৬ হাজার ৯৬৪টি অপরাধ সংঘটিত হয়েছে। প্রতিদিন গড়ে সারাদেশে ৪৩০টি অপরাধ সংঘটিত হয়েছে। প্রতিদিন খুন হয়েছে ১১ জনের বেশি।


নারী নির্যাতন ঘটেছে প্রতিদিন গড়ে প্রায় ২৬টি। প্রতিদিন ধর্ষণের শিকারে পরিণত হয়েছে গড়ে ৯ জনের বেশি। শতকরা ২৩ ভাগ অপরাধীর সাজা হচ্ছে। শতকরা ৭৭ ভাগ অপরাধী আইনের ফাঁকফোকর গলিয়ে বের হয়ে আসছে। বুধবার রাতে রাজারবাগ অডিটরিয়ামে অনুষ্ঠিত অপরাধ বিষয়ক সম্মেলনে অপরাধের এই চিত্র তুলে ধরা হয়েছে।
পুলিশ সপ্তাহ-২০১০ উপলৰে অপরাধ বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। পুলিশের আইজি নূর মোহাম্মদের সভাপতিত্বে অপরাধ বিষয়ক সম্মেলনে সব এডিশনাল আইজিপি, পুলিশ কমিশনার, ডিআইজি, এশিনাল ডিআইজি, পুলিশ সুপাররা উপস্থিত ছিলেন। অপরাধ বিষয়ক সম্মেলনে সারাদেশের অপরাধ পরিস্থিতির চিত্র তুলে ধরা হয়েছে।
অপরাধ পরিস্থিতির যে চিত্র তুলে ধরা হয়েছে তার পরিসংখ্যান অনুযায়ী ২০০৯ সালে অপরাধ সংঘটিত হয়েছে ১লাখ ৫৬ হাজার ৯৬৪টি। পরিসংখ্যান অনুযায়ী ডাকাতি হয়েছে ৭শ' ৬৪টি। দসু্যতা ১হাজার ২শ' ৯৮টি, সিধেল চুরি ৩হাজার ৪শ' ৬৬টি, চুরি ৯হাজার ১শ' ৪১টি, খুন ৪হাজার ১শ' ৬৮টি, ধর্ষণ ২হাজার ৯শ' ৭২টি, এ্যাসিড নিৰেপ ৯৪টি, নারী নির্যাতন ৯ হাজার ৪'শ ৬০টি, শিশু নির্যাতন ১হাজার ৮৯টি, অপহরণ ৮শ' ৩টি, পুলিশ আক্রানত্ম ৩শ' ৫৭জন ও অন্যান্য ধরনের অপরাধ সংঘটিত হয়েছে ৮৮হাজার ৮শ' ২৫টি।
২০০৯ সালের তুলনায় তার আগের বছর ২০০৮ সালে অপরাধ সংঘটিত হয়েছিল ১ হাজার ১৫টি বেশি। অর্থাৎ ২০০৮ সালে সারাদেশে অপরাধ সংঘটিত হয়েছে ১ লাখ ৫৭ হাজার ৯৭৯টি। এর আগের বছর ২০০৭ সালে হয়েছে ১ লাখ ৭ হাজার ২শ' অপরাধ। তার আগের বছর ২০০৬ সালে অপরাধ সংঘটিত হয়েছে ১লাখ ৩০ হাজার ৫শ'। এর আগের বছর ২০০৫ সালে অপরাধ সংঘটিত হয়েছে ১লাখ ২৩ হাজার ২৩টি।
অপরাধ বিষয়ক সম্মেলনের আলোচনায় জানানো হয়, বর্তমান সরকারের সময়ে যে কেউ যে কোন ধরনের অপরাধের ঘটনা নিয়ে গেলে থানায় মামলা নেয়া হয়। বিগত সরকারগুলোর সময়ে অপরাধ পরিস্থিতির চিত্র ভাল দেখানোর জন্য থানায় মামলা নেয়া হতো না। বর্তমান সরকারের সময়ে থানায় মামলা নেয়া হচ্ছে বলে পরিসংখ্যানে অপরাধের সংখ্যা বৃদ্ধি পাওয়াটা স্বাভাবিক। তবে অপরাধ পরিস্থিতির বাসত্মবচিত্র খুবই ভাল ও সনত্মোষজনক বলে পুলিশ কর্মকর্তারা অভিমত ব্যক্ত করেছেন। পুলিশের বিভিন্ন দাবি-দাওয়ার ব্যাপারে আলোচনা হয়েছে বলে জানা গেছে।

No comments

Powered by Blogger.