ডিগ্রী পর্যনত্ম শিৰা অবৈতনিক হবে প্রধানমন্ত্রী

ছেলেমেয়ে সবার জন্য ডিগ্রী পর্যনত্ম শিৰা অবৈতনিক করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিৰা খাতে বরাদ্দ বাড়ানোর আশ্বাসের পাশাপাশি শিৰার মানোন্নয়নে আরও শিৰক নিয়োগের কথাও জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী বৃহস্পতিবার জাতীয় প্রাথমিক শিৰা সপ্তাহ-২০১০ উদ্বোধন করেন।


তওসমানী মিলনায়তনে ওই উদ্বোধনী অনুষ্ঠানে তিনি শিৰাথর্ীদের বোঝা লাঘবে প্রাথমিকের পাঠ্যসূচী সহজ করার ওপরও জোর দেন।
'দিন বদলের দিচ্ছে হাওয়া, শিৰা আমার প্রথম চাওয়া'_এ লৰ্য সামনে রেখে সরকার শিৰায় সবচেয়ে বেশি গুরম্নত্ব দিচ্ছে বলে জানান শেখ হাসিনা।
তিনি বলেন, আমি মনে করি, ডিগ্রী পর্যনত্ম শিৰাকে অবৈতনিক করে দেয়া উচিত। আমরা ডিগ্রী পর্যনত্ম সকলের জন্য শিৰা অবৈতনিক করে দেব।
শিৰা খাতে বরাদ্দ বাড়ানোর আশ্বাস দিয়ে প্রধানমন্ত্রী বলেন, এবারের বাজেটে আমরা শিৰা খাতে সর্বোচ্চ বরাদ্দ দিয়েছি, আগামী বাজেটে তা আরও বাড়ানো হবে। কারণ শিৰা ছাড়া কোন জাতি উন্নতি করতে পারে না। শিৰক ও শিৰাথর্ীরা যেন অবহেলিত না হন, সে বিষয়ে সরকার দৃষ্টি দেবে বলে জানান তিনি। শিৰা বিসত্মারে দারিদ্র্য দূর করার ওপর জোর দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমরা দেখেছি, দারিদ্র্যের কারণে সাৰরতার হার বাড়ে না। কারণ পেটে খাবার না থাকলে অনেকেই সনত্মানদের স্কুলে পাঠাতে চান না।
মাধ্যমিক পর্যনত্ম বিনামূল্যে বই বিতরণ এবং উপবৃত্তি চালুসহ সরকারের বিভিন্ন পদৰেপে বিদ্যালয় থেকে ঝরে পড়া শিৰাথর্ীদের সংখ্যা কমবে বলে আশা প্রকাশ করেন শেখ হাসিনা।
শিৰার গুণগত মানোন্নয়নের জন্য প্রাথমিক সমাপনী পরীৰা চালু করা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কেউ কেউ সমালোচনা করলেও আমরা এতে সবার উৎসাহ দেখেছি।
শিৰক সঙ্কট নিরসনে পদৰেপ নেয়ার কথা জানিয়ে তিনি বলেন, আমরা ২০ হাজার নিয়োগ দিয়েছি। আরও ২২ হাজার ৩২৫ জন নিয়োগের প্রক্রিয়া চলছে। ১ হাজার প্রধান শিৰকও নিয়োগ দেয়া হবে। শিৰক নিয়োগের পাশাপাশি শিৰকদের প্রশিৰণ দেয়ার ওপরও জোর দেন শেখ হাসিনা।
প্রাথমিক শিৰার পাঠ্যসূচী সহজ করার পৰে মত জানিয়ে তিনি বলেন, প্রাথমিক শিৰার সিলেবাস অত্যনত্ম বেশি। কিছু বইয়ের বোঝা তুলে দিলেই শিশুরা প-িত হয়ে যাবে বিষয়টা তা নয়।
সংশিস্নষ্ট সবার মতামত নিয়ে প্রাথমিকের পাঠ্যসূচী আরও সহজ করার আশ্বাস দেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, দিন বদলের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়ার লৰ্য নিয়ে তাঁর সরকার কাজ করছে।
প্রাথমিক ও গণশিৰা মন্ত্রণালয় আয়োজিত শিৰা সপ্তাহের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিৰামন্ত্রী মোঃ আফসারম্নল আমীন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিৰা প্রতিমন্ত্রী মোঃ মোতাহার হোসেন, প্রাথমিক ও গণশিৰা মন্ত্রণালয়ের সচিব আবু আলম মোঃ শহিদ খান। অনুষ্ঠানে বিভিন্ন ৰেত্রে কৃতী শিৰাথর্ী ও শিৰকদের মধ্যে পদক বিতরণ করেন প্রধানমন্ত্রী। পরে প্রধানমন্ত্রীসহ উপস্থিত মন্ত্রী, সাংসদ, উর্ধতন সরকারী কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিরা সাংস্কৃতিক অনুষ্ঠান দেখেন।

No comments

Powered by Blogger.