মেঘনা নদীদূষণ- কারখানা বন্ধের নির্দেশ ২৫ লাখ টাকা জরিমানা

মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলায় পাইওনিয়ার পেপার অ্যান্ড বোর্ড মিলস লি. নামের একটি কারখানাকে মেঘনা নদী দূষণের দায়ে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার পরিবেশ অধিদপ্তরের পরিচালক (এনফোর্সমেন্ট) মোহামঞ্চদ মুনীর চৌধুরী এ জরিমানা করেন। একই সঙ্গে কারখানাটি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।


পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, ২০০৬ সাল থেকে পরিবেশ অধিদপ্তরের অবস্থানগত ও পরিবেশ ছাড়পত্র ছাড়াই পাইওনিয়ার পেপার অ্যান্ড বোর্ড মিলস লি. বেআইনিভাবে কাগজ তৈরি করে আসছিল। বর্জ্য পরিশোধন প্ল্যান্ট (ইটিপি) নির্মাণ ছাড়াই এ কারখানায় প্রতিদিন পাঁচ থেকে ছয় টন কাগজ উৎপাদন করা হচ্ছিল। এতে কারখানার অশোধিত তরল বর্জ্য স্থানীয় খাল হয়ে মেঘনা নদীতে মিশে নদীর পানি দূষণ করছে। এ বর্জ্য মেঘনার মৎস্যসম্পদ ও জীববৈচিত্র্যের জন্য মারাত্মক ক্ষতিকর।
সূত্র জানায়, পরিবেশ অধিদপ্তরের তদন্তে দেখা গেছে, ২০০৬ সাল থেকে এ পর্যন্ত কারখানার ১৬ কোটি লিটার দূষিত তরল বর্জ্য মেঘনা নদীতে মিশেছে। পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, বিষয়টি উদ্ঘাটনের পর পরিবেশ অধিদপ্তরের পরিচালক (এনফোর্সমেন্ট) মোহামঞ্চদ মুনীর চৌধুরী গতকাল কারখানার চেয়ারম্যান জালাল উদ্দিন আহমেদকে পরিবেশ অধিদপ্তরে তলব করেন। পরে তাঁর উপস্থিতিতে কারখানাকে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে কারখানাটি বন্ধ ও কারখানার চেয়ারম্যানের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের জন্য পরিবেশ অধিদপ্তরের মুন্সিগঞ্জ কার্যালয়কে নির্দেশ দেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.