বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হলেন ভারতের কৌশিক বসু

বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে ভারতীয় অর্থনীতিবিদ কৌশিক বসুকে নিয়োগ দেওয়া হয়েছে।বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়োং কিম এক বিবৃতিতে বলেন, ১ অক্টোবর থেকে বসুর মেয়াদ শুরু হচ্ছে। বসু বিশ্বব্যাংকে চীনের জাস্টিন ইফু লিনের স্থলাভিষিক্ত হচ্ছেন। বাসস/ পিটিআই।


কৌশিক বসু জুলাই মাস পর্যন্ত ভারতের অর্থমন্ত্রণালয়ের অর্থনীতিবিষয়ক প্রধান উপদেষ্টা ছিলেন। ইকোনমেট্রিক সোসাইটির ফেলো কৌশিক বসু ভারতের জাতীয় মহলানবিশ সঞ্চৃতি পুরস্কার ও ২০০৮ সালে পদ্মভূষণ পুরস্কার লাভ করেন।
বিশ্বব্যাংকের বিবৃতিতে বলা হয়, উন্নয়নশীল একটি দেশের প্রাথমিক অভিজ্ঞতা কৌশিকের রয়েছে। তিনি এই প্রতিষ্ঠানটির জন্য একটি অসামান্য সম্পদ।
লন্ডন স্কুল অব ইকোনমিকস থেকে পিএইচডি করা কৌশিক বসু ১৯৯২ সালে দিল্লি স্কুল অব ইকোনমিকসে সেন্টার ফর ডেভেলপমেন্ট ইকোনমিকস প্রতিষ্ঠা করেন। তাঁর অনেক প্রকাশনা রয়েছে। তিনি উন্নয়নমূলক অর্থনীতি, কল্যাণমূলক অর্থনীতি, শিল্পপ্রতিষ্ঠান ও জনঅর্থনীতির ক্ষেত্রে যথেষ্ট অবদান রেখেছেন।
অন্যদিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাবেক প্রধান অর্থনীতিবিদ রঘুরাম রাজন ইতিমধ্যে ভারতের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে নিয়োগ পেয়েছেন আগেই। তিনি কৌশিক বসুর স্থলাভিষিক্ত হয়েছেন।

No comments

Powered by Blogger.