যা কিছু প্রথম

যা কিছু প্রথম, তা সব সময়ই প্রথম। হতে পারে, প্রথম আবিষ্কৃত তথ্যটা হয়তো পরে দেখা গেল, প্রথম নয়; তারও আগে কিছু আছে। কিন্তু সেটিও হবে প্রথম। কাজেই প্রথম চিরকালই প্রথম।ফ্রেঞ্চ টোস্ট ও চকলেট চিপস বিস্কুট
চকলেট চিপস বিস্কুট ও ফ্রেঞ্চ টোস্ট—এই দুটি অতি পরিচিত ও মজাদার খাবারের উৎপত্তির ইতিহাস কিন্তু খুব


বৈচিত্র্যপূর্ণ। নাম ফ্রেঞ্চ টোস্ট হলেও এর উৎপত্তির সঙ্গে ফরাসিদের কোনোই সম্পর্ক নেই। বরং এই খাবারটি প্রাচীন গ্রিসে প্রথম চালু হয়। খ্রিষ্টপূর্ব প্রথম ও দ্বিতীয় শতকে রোমান সাম্রাজ্যের রেসিপি বইয়ে এই ফ্রেঞ্চ টোস্টের রন্ধন-প্রক্রিয়া আলোচিত হয়েছিল। সেই রেসিপি বইয়ে মধু সহযোগে এই ফ্রেঞ্চ টোস্ট পরিবেশনের কথা বলা হয়েছিল।
চকলেট চিপস বিস্কুট প্রথম তৈরি হয়েছিল কিছুটা দুর্ঘটনাবশতই। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের হোয়াইটম্যানে টল হাউস নামের একটি রেস্তোরাঁয় রুথ ওয়েকফিল্ড নামের এক বাবুর্চি এই চকলেট চিপস বিস্কুট হঠাৎ করেই তৈরি করে ফেলেছিলেন (১৯৩৩)। ওয়েকফিল্ড চকলেট স্বাদের বিস্কুট তৈরি করতে গিয়ে যে মিশ্রণ তৈরি করেছিলেন, তাতে চকলেট পুরোপুরি না মিশ্রিত হওয়ায় চকলেট চিপস বিস্কুটের উদ্ভব হয়েছিল। ওয়েকফিল্ড ব্যাপারটি নিয়ে প্রচণ্ড বিব্রত হলেও পরে দেখা যায় সবাই এই নতুন স্বাদের বিস্কুটটি প্রচণ্ড আগ্রহের সঙ্গেই গ্রহণ করেছেন।
 দ্য পেঙ্গুইন বুক অব ফার্স্ট অবলম্বনে নাইর ইকবাল

No comments

Powered by Blogger.