শিল্পী রণজিৎ দাসের চিত্রকর্ম প্রদর্শনী বেঙ্গলে- সংস্কৃতি সংবাদ

এ পর্যন্ত ষোলোটি একক চিত্রকর্ম প্রদর্শনী করেছেন চিত্রশিল্পী রণজিৎ দাস। শুক্রবার থেকে শুরু হলো শিল্পীর ‘জঊগ’ শীর্ষক সতেরোতম একক চিত্রকলা প্রদর্শনী। সন্ধ্যায় গুলশানের বেঙ্গল আর্ট লাউঞ্জে আনুষ্ঠানিকভাবে এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়।


২২ দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশে কানাডার হাইকমিশনার মিজ হেদার ক্রডেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরেণ্য শিল্পী কাইয়ুম চৌধুরী।
প্রদর্শনীতে মোট চিত্রকর্মের সংখ্যা ৩৩টি। আগামী ২৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এ প্রদর্শনী। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। শিল্পী রণজিৎ দাস ১৯৫৬ সালে টাঙ্গাইলে জন্ম গ্রহণ করেন। তিনি ১৯৮১ সালে ভারতের এমএস ইউনিভার্সিটি অব বরোদা থেকে এম এফ এ ডিগ্রী লাভ করেন। এ পর্যন্ত দেশ ও বিদেশে তাঁর ১৬টি একক প্রদর্শনী আয়োজিত হয়েছে। পাশাপাশি অংশ নিয়েছেন বহু দলবদ্ধ প্রদর্শনীতে। তিনি ১৯৯০, ২০০১ ও ২০০২ সালে অনুষ্ঠিত যথাক্রমে ৯ম, ১৪তম ও ১৫তম জাতীয় চারুকলা প্রদর্শনীতে ‘সম্মানসূচক পুরষ্কার’, ১৯৯৫ সালে সপ্তম এশিয়ান আর্ট বিয়েনালে ‘গ্র্যান্ড এ্যাওয়ার্ড’ এবং ১৯৯৩ সালে আমেরিকার ফ্লোরিডায় আয়োজিত ১৮তম ইন্টারন্যাশনাল মিনিয়েচার শোতে দ্বিতীয় পুরস্কার লাভ করেন। তিনি ২০১১ সাল পর্যন্ত ঢাকা টিচার্স ট্রেনিং কলেজে শিক্ষকতা করেছেন। বর্তমানে ফ্রিল্যান্স শিল্পী হিসেবে কাজ করছেন।
মণিপুরী ভাষা বিষয়ক আলোচনা ও নৃত্যানুষ্ঠান
মণিপুরী ভাষা দিবস উদ্্যাপন উপলক্ষে শুক্রবার মণিপুরী ভাষা বিষয়ক আলোচনাসভা ও নৃত্যানুষ্ঠানের আয়োজন করে মণিপুরী ভাষা গবেষণা ও উন্নয়ন সংস্থা। বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা শেষে মণিপুরী নৃত্যশিল্পীদের অংশগ্রহণে পরিবেশিত হয় মণিপুরী নৃত্য।
ছায়ানটে মাসিক শ্রোতার আসর
শুক্রবার সন্ধ্যায় ছায়ানটের নিয়মিত মাসিক শ্রোতার আসরে গান শোনান ইয়াসমিন মুশতারী ও মির্জা বুশরা ফাতিমা কেকা। ছায়ানট সংস্কৃতি ভবনের রমেশচন্দ্র দত্ত স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত এই গানের আসরটি ছিল সবার জন্য উন্মুক্ত। মায়াবী কণ্ঠের সুরের মূর্ছনায় গানে গানে দুই শিল্পী মুগ্ধ করে শ্রোতাদের।
শুভ্র দেবের একক সঙ্গীতসন্ধ্যা
শুক্রবার সন্ধ্যায় গানে গানে শ্রোতাদের মাতালেন জনপ্রিয় কণ্ঠশিল্পী শুভ্র দেব। শিল্পীর একক এ সঙ্গীতসন্ধ্যার আয়োজন করে ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃৃতিক কেন্দ্রের (আইজিসিসি) গুলশান শাখা।
লাকী ইনাম নাট্যোৎসবে প্রাগৈতিহাসিক মঞ্চায়িত
গত মঙ্গলবার থেকে শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় শুরু হয় ষড়ৈশ্বর্য লাকী ইনাম নাট্য উৎসব ২০১২। তোমার মাভৈঃ বাণী বাজে নীরব নির্ঘোষণে সেøাগানে ছয় দিনের এ উৎসবের যৌথ আয়োজক নাগরিক নাট্যাঙ্গন ও উৎসব নাট্যস্বজন পর্ষদ। লাকী ইনাম নির্দেশিত ছয়টি নাটক দিয়ে সাজানো হয়েছে ছয় দিনের এ উৎসব। উৎসবের চতুর্থ দিন শুক্রবার সন্ধ্যায় একাডেমীর নাট্যশালায় মঞ্চস্থ হয় মানিক বন্দ্যোপাধ্যায়ের ছোটগল্প অবলম্বনে মাহমুদুল ইসলাম সেলিম রচিত নাগরিক নাট্যাঙ্গন প্রযোজনা প্রাগৈতিহাসিক। নাটকটির বিভিন্ন চরিত্রে রূপ দিয়েছেন হৃদি হক, মাহমুদুল ইসলাম সেলিম, আরবাতুজ্জামান প্রলয়, কান্তা জামান, কামরুজ্জামান রনি, সৈয়দ মারুফ, শোমন সুমি ও সুমন আহমদ।
রোড টু ঢাকার টিকেট
পেল ১৩ জন
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, বেসরকারী টেলিভিশন চ্যানেল আইয়ের সঙ্গীত প্রতিভা খোঁজার রিয়েলিটি শো ‘কণিয়া চ্যানেল আই সেরাকণ্ঠ ২০১২’ রাজশাহী বিভাগ থেকে রোড টু ঢাকার টিকেট পেয়েছে ১৩ প্রতিযোগী। রাজশাহী বিভাগ থেকে প্রায় সাড়ে ৩ হাজার প্রতিযোগী অডিশনে অংশ নেন। এর মধ্যে ২ শতাধিক প্রতিযোগীকে ২য় রাউন্ডের জন্য বাছাই করা হয়। এখান থেকে ফাইনাল অডিশনের জন্য নির্বাচন করা হয় ৭২ জনকে। রাজশাহী শিল্পকলা একাডেমীতে এই ৭২ জন রোড টু ঢাকার টিকেটের জন্য ফাইনাল অডিশন দেন এবং ১৩ জন প্রতিযোগী ইয়েস কার্ড পান। এঁরা হলেন বন্যা , অন্তু, বাপ্পী, চিত্রা, মৌসুমী, শ্রাবণ, মুন্না, ফরিদুল, সোমা, মুক্তি, ত্বরা, স্মৃতি ও পান্না ।
আয়োজকরা জানান, কণিয়া চ্যানেল আই সেরাকণ্ঠ প্রতিযোগিতা টিভি সম্প্রচার শুরু হবে অক্টোবর মাস থেকে। এবার কণিয়া চ্যানেল আই সেরাকণ্ঠে প্রধান বিচারক থাকছেন প্রখ্যাত কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন, সৈয়দ আব্দুল হাদী এবং কুমার বিশ্বজিৎ।

No comments

Powered by Blogger.