মজার খবর

ভাঁজযোগ্য গাড়ি ব্যস্ততম নগরজীবনে যানজট এক চরম ভোগান্তির কারণ। তদুপরি রয়েছে পার্কিং সমস্যা। গাড়ির মালিক যেমন গাড়ি পার্কিংয়ের সময় বিড়ম্বনার শিকার হন তেমনি বাড়ে জনদুর্ভোগ।এসব সমস্যার কথা মাথায় রেখে ইউরোপের বিশ্বখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হিরিকো এবার বাজারে আনছে ভাঁজ করা যায় এমন একটি বিলাসবহুল


গাড়ি। অর্থাৎ রাস্তায় কোথাও জ্যাম বেঁধে গেলে গাড়িটি ভাঁজ করে ছোট করে নিয়ে অল্প জায়গা দিয়ে অনায়াসে পার হয়ে যাওয়া যায়। গাড়িটির আরেকটি বৈশিষ্ট্য হলো এটি বিদ্যুৎচালিত। অর্থাৎ গাড়ির সঙ্গে যুক্ত ব্যাটারি বিদ্যুতের সাহায্যে চার্জ দিয়ে একনাগাড়ে ৭৫ মাইল পর্যন্ত চালানো সম্ভব। আরও একটি সুবিধা হলো গাড়িটি ভাঁজ করে প্রয়োজনে যে কোন ছোট জায়গায় রাখা যেতে পারে। তবে এর দাম কিন্তু আকাশছোঁয়া। বাংলাদেশী অর্থে ১ কোটি ২০ লাখ টাকা পড়বে গাড়িটির দাম। আপাতত পরীক্ষামূলকভাবে ইউরোপের বিভিন্ন দেশে গাড়িটি চলছে। ২০১৩ সালে এটি বিশ্ববাজারে ছাড়বে হিরিকো। তবে গাড়িটিকে ইউরোপের অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে একটি বিস্ময়কর সৃষ্টি হিসেবে বিবেচনা করা হচ্ছে। ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট বলেছেন, এ গাড়ি বিক্রির মাধ্যমে বিশ্ববাজার থেকে বিপুল অর্থ আয় করবে ইউরোপ।

জুতোর চেয়েও ছোট বাইসাইকেল

প্রযুক্তিনির্ভর বাহনের মধ্যে বাইসাইকেল বেশ প্রাচীন। কিন্তু প্রথম দিককার সেইসব বাইসাইকেলের তুলনায় বর্তমান বাইসাইকেলের ধরন-ধারণ বলতে গেলে একদমই আলাদা। বাইসাইকেল বিবর্তনের ইতিহাসে বর্তমান সময়ে এসেছে বিস্ময়কর পরিবর্তন। এ পরিবর্তনের সবচেয়ে উল্লেখযোগ্য দিক হিসেবে দেখা যায় বিশ্বের সবচেয়ে ক্ষুদে বাইসাইকেল মাকিনা এর চালকের জুতার চেয়েও ছোট। এত ক্ষুদ্রাকৃতির বাইসাইকেলের খবর এর আগে আর কখনও পাওয়া যায়নি। ওয়েবসাইটে ক্ষুদে বাইসাইকেলটির ছবি প্রকাশের পর বিশ্বজুড়ে সাড়া পড়ে গেছে। তবে ছোট হলে কি হবে, বাইসাইকেলের মতোই এর রয়েছে গিয়ার, প্যাডেল, সিট কভার, চাকা ও হাতল। ইউটিউবে প্রকাশিত এক ভিডিও চিত্রের আলোকে বার্তা সংস্থা অরেঞ্জ এসব তথ্য দিয়েছে। এটি কিন্তু খেলনা বাইসাইকেল নয়। এটি চালিয়ে দিব্যি এক স্থান থেকে অন্য স্থানে যাওয়া যায়। বাইসাইকেলটির মালিক একজন ব্রিটিশ নাগরিক।

মোঃ মাজাহারুল হক

No comments

Powered by Blogger.