বিশ্বব্যাংক দুর্নীতির প্রমাণ দিতে পারলে পদত্যাগ ॥ মসিউর

প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেছেন, বিশ্বব্যাংক দুর্নীতির অভিযোগের প্রমাণ দিতে পারলে পদত্যাগ করব। আমি আগেও বলেছি পদ্মা সেতুতে বিশ্বব্যাংক টাকা দিলে আমি দশবার পদত্যাগ করতে পারি। শুক্রবার ভারত সফর শেষে দেশে ফিরে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।


মসিউর রহমান আরও বলেন অন্যায়ভাবে দুর্নীতির দায় আমি ও এই সরকার নেবে না। এর আগে গত সপ্তাহে জোর গুঞ্জন ছিল বিশ্বব্যাংকের শর্ত মেনেই শেষ পর্যন্ত পদত্যাগ করছেন মসিউর রহমান। এক্ষেত্রে ভারত থেকে আসার পর তাঁর বক্তব্যে সে রকম কোন আভাস পাওয়া গেল না।
সূত্র জানায়, বিশ্বব্যাংকের চারটি শর্তের মধ্যে শেষ শর্ত পূরণের আর একটি মাত্র ধাপ বাকি রয়েছে। আর তা হচ্ছে মসিউর রহমানের পদত্যাগ।
গত বছরের সেপ্টেম্ব^রে দুর্নীতির অভিযোগ তোলার পর চারটি শর্ত সরকারকে দিয়েছিল বিশ্বব্যাংক। তা পালন হয়নি বলে অভিযোগ জানিয়ে গত ২৯ জুন অর্থায়ন বাতিলের সিদ্ধান্ত জানায় সংস্থাটি। এর ফলে দেশের সবচেয়ে বড় নির্মাণ প্রকল্প পদ্মা সেতুতে দাতাদের অর্থায়ন অনিশ্চিত হয়ে যায়। এরপর সরকার নিজস্ব অর্থায়নে এই সেতু নির্মাণের সিদ্ধান্ত নিলেও অর্থমন্ত্রী বিশ্বব্যাংককে ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
২৯০ কোটি ডলারে ৬ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণে বিশ্বব্যাংকের ১২০ কোটি ডলার দেয়ার কথা ছিল। বাকি অর্থের বেশিরভাগ দেয়ার কথা এডিবি, আইডিবি ও জাইকার।
বিশ্বব্যাংককে ফেরানোর চেষ্টার বিষয়ে অর্থমন্ত্রী কয়েকদিন আগেও বলেছিলেন, তারা অর্থায়ন করলে এ নিয়ে আমাদের যে ভাবমূর্তি ও মর্যাদা ক্ষুণœ হয়েছে, তা পুনরুদ্ধার হবে।

No comments

Powered by Blogger.