ইচ্ছেমতো স্কুল খুলেই বলা হবে এমপিওভুক্ত করা হোক, এটা ঠিক নয় ॥ হাসিনা

 প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপিওভুক্তির দাবিতে আন্দোলনরত বেসরকারী শিক্ষকদের উদ্দেশ্যে বলেছেন, কেউ যদি ইচ্ছামতো স্কুল করেই বলেন এমপিওভুক্ত করতে হবেÑ এটা তো ঠিক নয়।
এসএসসি পরীক্ষার্থীদের পড়ানো বাদ দিয়ে ঢাকায় এসে আন্দোলন করবেন, বিরোধী দলের সঙ্গে তলে তলে যোগাযোগ রেখে রাস্তায় নেমে এখনই এমপিওভুক্তির দাবি জানিয়ে মনে করবেন সব হয়ে যাবেÑ এটা ঠিক নয়। তা সম্ভবও নয়। বাজেটের কথাও তো সবাইকে চিন্তুা করা উচিত। সব শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তি করতে গেলে সরকারের অতিরিক্ত ৪০ হাজার কোটি টাকা লাগবে। তবে কী আমরা সকল উন্নয়ন কর্মকা- স্থগিত রেখে শুধু বেতনভাতাই দিয়ে যাব? এটা তো কোনভাবেই সম্ভব নয়।
বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির হাফিজ উদ্দিন আহমদের সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা জাতীয় শিক্ষানীতি দিয়েছি। চাকরি জাতীয়করণ করতে নির্দিষ্ট কিছু নিয়মনীতি মানতে হয়। সবেমাত্র ২৬ হাজার স্কুলকে জাতীয়করণ করেছি। এখনই তো সব স্কুল-কলেজ এমপিওভুক্ত করা সম্ভব নয়। এসএসসি পরীক্ষার পড়ানো বাদ দিয়ে রাস্তায় নামা শিক্ষকদের ঠিক নয়, এটা করাও উচিত নয়। তিনি বলেন, শিক্ষকদের সুযোগ-সুবিধা বৃদ্ধির ব্যাপারে কখনও আন্দোলন করতে হয়নি। দাবি করার আগেই আমরা বেসরকারী স্কুল-কলেজের শিক্ষকদের সরকারী ভাতা শতভাগ করেছি। দেশের সীমিত সম্পদের কথা সবাইকে বিবেচনা করতে হবে। সরকারের আয় বাড়ুক, দাবি করতে হবে না সবকিছু করে দেব।
দু’দিন বিরতীর পর বুধবার বিকেল সাড়ে চারটায় স্পীকার এ্যাডভোকেট আবদুল হামিদের সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হলে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত ত্রিশ মিনিটের প্রশ্নোত্তরকালে সরকারী দলের সংসদ সদস্য শফিকুল ইসলামের প্রশ্নের জবাবে শেখ হাসিনা দৃঢ় আশাবাদ ব্যক্ত করে বলেন, বর্তমান সরকারের আমলে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু করা সম্ভব হবে।
প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর মাওয়া-জাজিরা অবস্থানে পদ্মা সেতু নির্মাণকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। ইতোমধ্যে এ প্রকল্পের সকল উপাত্ত যথা-মূল সেতু, নদী শাসন, সেতুর উভয় প্রান্তের সংযোগ সড়ক এবং ব্রিজ এ্যান্ড ফ্যাসিলিটিসের বিস্তারিত ডিজাইন চূড়ান্ত করা হচ্ছে। চারটি উন্নয়ন সংস্থার সঙ্গে ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে। তাছাড়া ভূমি অধিগ্রহণ এবং ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের কাজও শেষের দিকে। তিনি আরও বলেন, বর্তমানে বিশ্বব্যাংকের সঙ্গে অমীমাংসিত বিষয় নিরসনের প্রচেষ্টা অব্যাহত আছে। ২ দশমিক ৯৭ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর নির্মাণ কাজ বর্তমান সরকারের মেয়াদকালের মধ্যে শুরু করা সম্ভব হবে।
নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, বর্তমান সরকারের আমলে এ পর্যন্ত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) মোট ১১৪টি সভা হয়েছে। এসব সভায় এক হাজার ১০টি প্রকল্প গৃহীত হয়েছে। প্রকল্পগুলোর মোট প্রাক্কলিত ব্যয় চার লাখ ৩২ হাজার ৩২২ কোটি টাকা। অনুমোদিত প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য ২০০৮-০৯ থেকে ২০১২-১৩ অর্থ-বছর পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে মোট এক লাখ ৮৩ হাজার ৪৬০ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। তিনি আরও বলেন, বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে বরাদ্দকৃত ১ লাখ ৮৩ হাজার ৪৬০ কোটি টাকার মধ্যে ডিসেম্বর ২০১২-এর মধ্যে এক লাখ ৩২ হাজার ৯৩৫ কোটি টাকার ব্যয় করা হয়েছে।
পিনু খানের প্রশ্নের জবাবে সংসদ নেতা বলেন, সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর নির্মাণে অর্থায়নের ব্যাপারে কার্যক্রম চলমান রয়েছে। আর্থিক সংস্থান নিশ্চিত হলে এ সমুদ্রবন্দরের নির্মাণ কাজ শুরু হবে। তিনি জানান, পটুয়াখালীর রাবনাবাদে দেশের ৩য় সমুদ্রবন্দর নির্মাণ প্রকল্পের সম্ভ্যবতা যাচাইয়ে পরামর্শক নিয়োগের কার্যক্রম চলছে।
নূর আফরোজ আলীর প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, মালয়েশিয়া সরকারের মতো বিশ্বের অন্যান্য কর্মী গ্রহণকারী দেশের সরকার সরকারীভাবে (জিটুজি) প্রক্রিয়ায় কর্মী গ্রহণের আগ্রহ প্রকাশ করলে সেসব দেশে একই প্রক্রিয়ায় জনশক্তি পাঠানোর পদক্ষেপ নেয়া হবে। শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, গত চার বছরে দেশে ও বিদেশে ৮২ লাখ ৪০ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।
জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নুর প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, অতীতের যেসব আইন ইংরেজী ভাষায় আছে তা বাংলায় রূপান্তরের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের বাংলা ভাষা বাস্তবায়ন কোষ নামে একটি অনুবিভাগ কাজ করছে। ইতোমধ্যে এ অনুবিভাগ জনপ্রশাসন মন্ত্রণালয় সংশ্লিষ্ট ৯৩টি আইন বাংলাভাষায় রূপান্তর করেছে। উচ্চ আদালতে এখনও বাংলাভাষা চালু না হওয়ার কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, নি¤œ আদালতসমূহে বাংলাভাষায় যাবতীয় কার্যক্রম পরিচালিত হলেও উচ্চ আদালতে কোন কোন ক্ষেত্রে ইংরেজী ভাষা ব্যবহার করা হয়। উচ্চ আদালতে ব্যবহৃত আইনসমূহের অধিকাংশ ইংরেজীতে প্রণীত, যার বাংলা অনুবাদ এখনও করা সম্ভব হয়নি। এ কারণে উচ্চ আদালতসমূহের কোন কোন ক্ষেত্রে এখনও ইংরেজি ব্যবহৃত হচ্ছে।
মোল্যা জালাল উদ্দিনের প্রশ্নোত্তরে প্রধানমন্ত্রী জানান, গত ৯ জানুয়ারি শিক্ষকদের মহাসমাবেশে বেসরকারী প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণসহ শিক্ষকদের চাকরি সরকারীকরণের ঘোষণা প্রদান করেছি। স্বাধীনতাউত্তর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন সরকার ১৯৭৩ সালে সকল বেসরকারী প্রাথমিক বিদ্যালয় একযোগে জাতীয়করণের পর এটিই প্রাথমিক শিক্ষা ও শিক্ষকদের কল্যাণের ক্ষেত্রে সবচেয়ে বড় পদক্ষেপ। দেশের প্রাথমিক শিক্ষার বিস্তার ও উন্নয়নের ক্ষেত্রে আমাদের সরকারের এ ধরনের বলিষ্ঠ পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেই আমি মনে করি।
রফতানি বৃদ্ধি সম্পর্কিত সরকারী দলের সংসদ সদস্য বজলুল হক হারুনের প্রশ্নের জবাবে সংসদ নেতা বলেন, ‘সরকারী ও বেসরকারী উদ্যোগে কতিপয় টার্গেট মার্কেটে ‘মার্কেটিং মিশন’ পাঠানোর উদ্যোগ নেয়া হয়েছে। ‘এক জেলা এক পণ্য’ কর্মসূচীর মাধ্যমে ঢাকা ও চট্টগ্রাম কেন্দ্রিক উৎপাদন এলাকা বিকেন্দ্রীকরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মোঃ শাহাব উদ্দিনের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, প্রতি বছর ১ লাখ হিসেবে ৫ বছরে ৫ লাখ কর্মী চাকরি নিয়ে মালয়েশিয়া যাবে।
একেএম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, অটিজম বিষয়ে ইতোমধ্যে সাউথ ইস্ট এশিয়া অটিজম নেটওয়ার্ক (সান) নামে একটি সংস্থা গঠিত হয়েছে। আগামী ১১ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে বাংলাদেশ এবং ভারতের যৌথ উদ্যেগে এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার সহযোগিতায় সংস্থাটির প্রথম সভা দিল্লীতে অনুষ্ঠিত হবে।
তিনি বলেন, বাংলাদেশে ন্যাশনাল স্টিয়ারিং কমিটি অন নিউরোডেভেলপমেন্ট এ্যান্ড অটিজম নামক একটি সংস্থা ২০১১ সালে গঠিত হয়েছে। এই কমিটির চেয়ারম্যান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব। আটটি সংশ্লিষ্ট মন্ত্রণালয় হচ্ছে : স্বাস্থ্য, শিক্ষা, সমাজকল্যাণ, প্রাথমিক ও গণশিক্ষা, মহিলা ও শিশুবিষয়ক, অর্থ, তথ্য এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সদস্য অন্তর্ভুক্ত করা হয়েছে। এই কমিটির মাধ্যমে জাতীয় পর্যায়ে সমন্বয়ের ব্যবস্থা করা হচ্ছে। তিনি বলেন, অটিজম রোগীদের উন্নয়নের জন্য একটি আন্তর্জাতিক তহবিল গড়ে তোলা হবে। তহবিলটি অটিজম রোগীদের কল্যাণে ব্যয় হবে।

No comments

Powered by Blogger.