এসওএস শিশুপল্লী দেশব্যাপী ছড়িয়ে দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতিম শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার কাজ এগিয়ে নিতে সেবামূলক প্রতিষ্ঠান এসওএস শিশুপল্লী বাংলাদেশের কার্যক্রম দেশব্যাপী ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন।
গতকাল বুধবার রাজধানীর শ্যামলীতে দাতব্য সংস্থা এসওএস শিশুপল্লী বাংলাদেশের চার দশক উদ্যাপন অনুষ্ঠানে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী এই আহ্বান জানান।
প্রধানমন্ত্রী বলেন, এসওএস শিশুপল্ল্লী সুবিধাবঞ্চিত শিশুদের লালন-পালনে বিশেষ ভূমিকা পালন করছে। তাদের এই সেবামূলক কাজকে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে দিতে হবে।
এসওএস শিশুপল্লী ১৯৭২ সালের মে মাসে বাংলাদেশে তার কার্যক্রম শুরু করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালের ১০ ফেব্রুয়ারি শ্যামলীতে আনুষ্ঠানিকভাবে এই শিশুপল্লীর উদ্বোধন করেন। পরে রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বগুড়া ও সিলেটে এর শাখা খোলা হয়। এ পর্যন্ত শত শত শিশু এই পল্লী থেকে শিক্ষা শেষ করে নিজেদের বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত করেছে। এ ছাড়া প্রায় ১২ হাজার সুবিধাবঞ্চিত শিশু এসওএস শিশুপল্লীর কাজে উপকৃত হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা আশা করি, শিশুরা তাদের নিষ্পাপ চোখ দিয়ে দেশকে দেখবে। তারা জাতির জনক ও মুক্তিযোদ্ধাদের জীবন ও কর্ম এবং দেশের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানবে।’
পরে প্রধানমন্ত্রী সেখানে শিশুদের পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন এবং এসওএস শিশুপল্লীর ৪০ বছর পূরণ উপলক্ষে বিশেষ ডাকটিকিট ও খাম উদ্বোধন করেন।
সমাজকল্যাণমন্ত্রী এনামুল হক মুস্তাফা শহীদ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, সমাজকল্যাণবিষয়ক প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন ও এসওএস শিশুপল্লী আন্তর্জাতিকের অনারারি প্রেসিডেন্ট হেইমুথ কুতিন (দাদু নামে যিনি বিশেষ পরিচিত) অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.