'বুড়োদের' অবসরে পাঠাবে বিজেপি!

ভারতের প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ৭৫ বছরের বেশি বয়স্ক নেতাদের অবসরে পাঠানোর কৌশল নিতে পারে দলটির নতুন নেতৃত্ব। দলের নবনির্বাচিত সভাপতি রাজনাথ সিং দলের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে প্রবীণ নেতাদের মনোনয়ন দেবেন না বলেই অনেকে মনে করছেন।
সে অনুযায়ী ২০১৪ সালের সাধারণ নির্বাচনেও প্রবীণ নেতাদের দলীয় মনোনয়ন পাওয়ার সুযোগ থাকছে না।
উগ্র হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রধান মোহন ভগবতের পরামর্শে রাজনাথ এ পদক্ষেপ নিতে পারেন বলে দলের একাধিক সূত্র জানিয়েছে। ধারণা করা হচ্ছে, নতুন প্রজন্মকে নেতৃত্বে এগিয়ে নেওয়ার নাম করে ভগবত দল থেকে প্রবীণ নেতাদের বিদায় করতে চাইছেন।
বিজেপির সাংগঠনিক পদ এবং নির্বাচনে দলীয় মনোনয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে আরএসএস। সাবেক উপপ্রধানমন্ত্রী লাল কৃষ্ণ আদভানির সঙ্গে ভগবতের বিরোধ দীর্ঘদিনের। এ বিরোধের জের ধরে প্রবীণ নেতাদের বাধ্যতামূলক অবসরে পাঠানোর কৌশল নিতে যাচ্ছে বিজেপি। আদভানির বয়স এখন ৮৫। ফলে আদভানির পাশাপাশি বিজেপির সাবেক সভাপতি মুরলি মনোহর জোশি (৭৫), সাবেক মন্ত্রী জশবন্ত সিং (৭৫), যশবন্ত সিনহা (৭৫), শান্ত কুমার (৭৮), রাম জেঠমালানি (৮৯), সি পি ঠাকুর (৮১) এবং লোকসভার ডেপুটি স্পিকার কারিয়া মুণ্ডাও (৭৬) রাজনীতি থেকে অবসর নিতে বাধ্য হবেন।
সূত্রে জানা যায়, বিজেপির সাবেক সভাপতি নীতিন গড়করির হাত দিয়ে এ কৌশল বাস্তবায়ন করতে চেয়েছিলেন ভগবত। সূত্র : গালফ নিউজ।

No comments

Powered by Blogger.