আজ চূড়ান্ত ভোটারতালিকা প্রকাশ- ক্ষমতায় থাকতে ও ক্ষমতায় যেতে নির্বাচনের বিকল্প নেইঃ ইসি

আদমশুমারির পর নতুন করে ভোটারতালিকা হালনাগাদের পর দেশে ভোটার সংখ্যা প্রায় ৮ শতাংশ বা ৮০ লাখ বেড়েছে।
আজ নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত ভোটারতালিকা প্রকাশ করবে। এ দিকে নির্বাচন কমিশনার মো: শাহনেওয়াজ বলেছেন, বাংলাদেশের সব রাজনৈতিক দলই নির্বাচনমুখী। আমরা আশা করছি সব দলই আগামী দশম জাতীয় সংসদের নির্বাচনে অংশ নেবে। ক্ষমতায় থাকতে ও ক্ষমতায় যেতে হলে নির্র্বাচনের বিকল্প নেই।

শেরেবাংলানগরে গতকাল ইসি সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন তিনি। ইসি বলেন, নিয়ম অনুযায়ী সংসদের মেয়াদ শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। আর আমরা ওই সময়ের মধ্যে নির্বাচন করার জন্য প্রস্তুতি নিচ্ছি। দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানে নির্বাচনে ব্যবহৃত ব্যালট, কালি, সিলসহ কিছু সরঞ্জামাদি আমাদের কাছে মজুদ আছে। বাকিগুলো তফসিল ঘোষণার পর সংগ্রহ করব। তিনি আরো বলেন, আমরা আশা করছি সব দলই আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে সব দলকে নির্বাচনে অংশ নেয়ার জন্য অনুরোধ করব।

বর্তমান রাজনৈতিক দলগুলোর মধ্যে যে সঙ্কট চলছে এর মধ্যে সুন্দর নির্বাচন সম্ভব কি না জানতে চাইলে তিনি বলেন, নির্বাচন কমিশন আইনের আওতায় থেকে তাদের সব কাজ করবে। আইন যে দিকে যায় কমিশন সে দিকে যাবে।

সংসদীয় আসন সীমানা নিয়ে তিনি বলেন, আগামী ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহের মধ্যেই খসড়া গেজেট প্রকাশ করতে পারব। প্রশাসনিক অবস্থা, ভৌগোলিক দিক ও জনসংখ্যার দিক বিবেচনায় এনে আমরা আসনগুলোকে পুনর্বিন্যাস করতে যাচ্ছি। তবে কতগুলো আসন পুনর্বিন্যাস করা হবে তা এখন বলা সম্ভব নয়।
       


No comments

Powered by Blogger.