বিভিন্ন স্থানে শিবিরের ডাকা হরতাল পালিত- চাঁপাইনবাবগঞ্জে গ্রেফতার ৭, লক্ষ্মীপুরে ২

ইসলামী ছাত্রশিবিরের ডাকা অর্ধ দিবস হরতাল গতকাল দেশের বিভিন্ন স্থানে পালিত হয়েছে। লক্ষ্মীপুরে হরতাল চলাকালে শিবিরের সাথে পুলিশের ধাওয়া-পাল্টাধাওয়াসহ টিয়ার শেল নিক্ষেপের ঘটনা ঘটে।
এ ঘটনায় পুলিশের এসআইসহ চার শিবিরকর্মী আহত হন। দুই শিবিরকর্মীকে গ্রেফতার করে পুলিশ। এ ছাড়া হরতাল চলাকালে শিবির সন্দেহে পুলিশ চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন স্থান থেকে সাতজনকে গ্রেফতার করে। রাজশাহী ব্যুরো জানায়, ছাত্রশিবিরের ডাকা অর্ধ দিবস হরতাল গতকাল রাজশাহীতে শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। হরতাল চলাকালে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

ছাত্রশিবিরের রাজশাহী মহানগরের সাবেক সভাপতি ও বর্তমান কেন্দ্রীয় সমাজসেবা বিষয়ক সম্পাদক মুস্তাফিজুর রহমান আশুকে গ্রেফতারের প্রতিবাদ, অবৈধ ট্রাইব্যুনাল বাতিল ও কারাবন্দী সব নেতার মুক্তির দাবিতে গত মঙ্গলবার ছাত্রশিবিরের এক যৌথসভায় রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নাটোর জেলায় অর্ধ দিবস হরতাল আহ্বান করা হয়। গতকাল বুধবার সকাল ৬টা থেকে বেলা ২টা পর্যন্ত হরতাল চলাকালে মহানগরীর কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। রাজশাহী বাস টার্মিনাল থেকে দূরপাল্লার ও লোকাল রুটে বাস চলাচল বন্ধ ছিল। এ সময় বেশির ভাগ ব্যবসায়প্রতিষ্ঠান, বিপণিবিতানসহ দোকান বন্ধ ছিল।

রাবি সংবাদদাতা জানান, হরতাল চলাকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কোনো কাস-পরীা অনুষ্ঠিত হয়নি। ক্যাম্পাস থেকে কোনো বাসও ছাড়েনি। শান্তিপূর্ণ হরতাল পালিত হয়।  এ দিকে গতকাল রাজশাহী মহানগরীতে সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ডের ওপর স্থানীয় পুলিশ প্রশাসনের প থেকে নিষেধাজ্ঞা জারি ছিল।

লক্ষ্মীপুর সংবাদদাতা জানান, গতকাল হরতাল চলাকালে লক্ষ্মীপুরের বাস টার্মিনালে শিবিরের সাথে পুলিশের ধাওয়া-পাল্টাধাওয়া, টিয়ার শেল নিপে, ককটেল বিস্ফোরণের মধ্য দিয়ে ডাকা অর্ধ দিবস হরতাল পালিত হয়েছে। এ সময় পুলিশের এসআইসহ চার শিবিরকর্মী আহত হয়েছেন। পুলিশ দুই শিবিরকর্মীকে গ্রেফতার করেছে। এ ছাড়া শহরের আলিয়া মাদরাসা, মিয়ার রাস্তার মাথা, চন্দ্রগঞ্জ বাজার, মান্দারী ও জকসিনসহ বিভিন্ন স্থানে টায়ার জ্বালিয়ে ও গাছের গুঁড়ি ফেলে শিবিরকর্মীরা পিকেটিং ও বিােভ মিছিল করেন।

উল্লেখ্য, কেন্দ্রীয় নেতা আতিকুর রহমানসহ শিবিরের নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে গতকাল বুধবার লক্ষ্মীপুরে অর্ধ দিবস হরতাল পালন করেছে ছাত্রশিবির। গ্রেফতারকৃত শিবির নেতা আতিকুর রহমানের বাড়ি সদর উপজেলার বিজয়নগর গ্রামে।

কমলনগর (লক্ষ্মীপুর) সংবাদদাতা জানান, কেন্দ্রীয় দফতর সম্পাদককে গ্রেফতারের প্রতিবাদে শিবিরের ডাকা বুধবারের অর্ধ দিবস হরতাল লক্ষ্মীপুরের রামগতি ও কমলনগর উপজেলায় শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। হরতাল চালাকালে দুই উপজেলার প্রধান ও অভ্যন্তরীণ সড়কে যান চলাচল করতে দেখা যায়নি। ছেড়ে যায়নি দূরপাল্লার কোনো যানবাহন। স্কুল-কলেজ ও অফিস-আদালতে লোকজনের উপস্থিতি ছিল খুব কম।

এ দিকে হরতাল চলাকালে রামগতি উপজেলা সদর আলেকজান্ডার বাজার, রামদয়াল, রামগতি, আজাদনগর ও জনতা বাজার এলাকায় শিবিরকর্মীরা হরতাল সমর্থনে মিছিল করেন এবং রামগতি-লক্ষ্মীপুর আঞ্চলিক সড়কের বিভিন্ন স্থানে রাস্তার ওপর টায়ার জ্বালিয়ে পিকেটিং করেন।

বড়াইগ্রাম (নাটোর) সংবাদদাতা জানান, শিবির নেতাদের আটকের প্রতিবাদে নাটোর, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় ভাঙচুরের মধ্য দিয়ে অর্ধ দিবস হরতাল পালিত হয়েছে। হরতালের সমর্থনে পাবনা-নাটোর মহাসড়কের ধানাইদহে বিক্ষোভ মিছিল-পরবর্তী সমাবেশে জামায়াত নেতা আলহাজ সোলায়মান হোসেন ও শিবির নেতা নূর আলম বক্তৃতা করেন। সকালে দিয়াড়পাড়া ও ধানাইদহে বেশ কিছু গাড়ি ভাঙচুর করে পিকেটারেরা।

চাঁপাইনবাবগঞ্জ সংবাদদাতা জানান, চাঁপাইনবাবগঞ্জে শিবিরের কেন্দ্রীয় দফতর সম্পাদক মো: আতিকুর রহমান ও সমাজসেবা সম্পাদক মো: মোস্তাফিজুর রহমান আশুর মুক্তির দাবিতে গতকাল স্বতঃস্ফূর্তভাবে অর্ধ দিবস হরতাল পালিত হয়েছে। কোথাও যানবাহন চলেনি, দোকানপাট খোলেনি। এ ছাড়াও শিবগঞ্জ, গোমস্তাপুর, ভোলাহাট ও নাচোল উপজেলায় সর্বাত্মক হরতাল পালিত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এ দিকে জামায়াত-শিবিরকর্মী সন্দেহে পুলিশ শিবগঞ্জে দু’জন, ভোলাহাটে দু’জন, নাচোলে দু’জন ও চাঁপাইনবাবগঞ্জ সদরে একজনসহ সাতজনকে গ্রেফতার করেছে বলে পুলিশ সূত্রে জানা গেছে।

নাটোর সংবাদদাতা জানান, নাটোরে গতকাল শিবিরের ডাকা আধাবেলা হরতাল চলাকালে দূরপাল্লার কোনো যানবাহন চলাচল করেনি। ট্রেন চলাচল ছিল স্বাভাবিক। দোকান ও ব্যবসায়প্রতিষ্ঠান বন্ধ ছিল। কোনো শিাপ্রতিষ্ঠানে কাস হয়নি, তবে ডিগ্রি পরীা অনুষ্ঠিত হয়েছে। এ দিকে জেলার হজবতপুর ও ধানাইদহে হরতালকারীরা বেশ কিছু যানবাহন ভাঙচুর করে। শহরে র‌্যাব ও পুলিশের টহল ছিল চোখে পড়ার মতো। আজ বৃহস্পতিবারের জামায়াতের হরতালের সমর্থনে গতকালও নাটোরে ছাত্রশিবির বিােভ সমাবেশ করে।

No comments

Powered by Blogger.