সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে গান বাঙালীকে উদ্বুদ্ধ করার বড় হাতিয়ার ॥ প্রধানমন্ত্রী- আন্তর্জাতিক বাংলা সঙ্গীত উৎসব

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশ্বের সকল ভাষার মানুষের সাংস্কৃতিক অধিকার অনুধাবনে যন্ত্রের মতো কাজ করবে। বিশ্বের সকল সম্প্রদায় ও ভাষার মানুষের সমান অধিকার, আত্মসম্মান এবং তাদের নিজস্ব সংস্কৃতি, ঐতিহ্য ও নিয়মনীতি পালন করে বেঁচে থাকার অধিকার রয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার ঢাকায় প্রথম ইন্টারন্যাশনাল মিউজিক ফেস্টিভ্যাল-২০১০ উদ্বোধনকালে একথা বলেন। খবর বাসসর। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলৰে নগরীর শেরেবাংলানগর আন্তর্জাতিক বানিজ্যমেলার মাঠে বাংলাদেশ এন্টারপ্রাইজ ফর ডেভেলপমেন্ট এ্যান্ড সিকিউরিটি স্টাডিজ আয়োজিত 'বাংলায় গাইবে বিশ্ব' শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। তিন দিনব্যাপী এ অনুষ্ঠানে বাংলাদেশসহ বিশ্বের ১৫টি দেশের প্রখ্যাত শিল্পীরা অংশগ্রহণ করছেন। প্রধানমন্ত্রী বলেন, গান বাঙালীর জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। মাতৃভাষার অধিকার রৰায় এবং স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় গান মানুষকে অনুপ্রাণিত করেছিল।
এ প্রসঙ্গে তিনি মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অবদানের কথা স্মরণ করেন। প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাসবাদ, জঙ্গীবাদ ও সাম্প্রদায়িকতার বিরম্নদ্ধে এবং গণতন্ত্রের পৰে গান বাঙালী জাতিকে উদ্বুদ্ধ করতে অন্যতম বড় অস্ত্র।

No comments

Powered by Blogger.