সরকারি তহবিলে ২১৭ ডলার

চরম অর্থ সংকটে পড়েছে জিম্বাবুয়ে সরকার। অর্থমন্ত্রী তেন্দাই বিতি জানিয়েছেন, সরকারি তহবিলে মাত্র ২১৭ ডলার আছে।
সংবাদমাধ্যম জানায়, প্রেসিডেন্ট রবার্ট মুগাবের সরকার শ্বেতাঙ্গ মালিকানাধীন জমি ও খামার জাতীয়করণ শুরু করার পর থেকেই দেশটির অর্থনীতিতে বিপর্যয় নেমে আসে।
সরকারের এই নীতি বিনিয়োগকারীদের শঙ্কিত করে তোলে। ফলে দেশে উৎপাদন ব্যবস্থা ভেঙে পড়ে। এ ছাড়া দেশটি আন্তর্জাতিক নিষেধাজ্ঞার সম্মুখীন হয় এবং আতঙ্কের কারণে বিদেশি পর্যটক আসার ঘটনা উল্লেখযোগ্য পরিমাণে কমে আসে। জিম্বাবুয়েতে প্রায় এক দশকেরও বেশি সময় ধরে উচ্চ মুদ্রাস্ফীতি বজায় ছিল। দেশটিতে অবকাঠামোগত উন্নয়ন তেমন হয়নি। সরকারি তহবিলের অবস্থাও শোচনীয়।
অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, গত সপ্তাহে কর্মকর্তা-কর্মচারীদের বেতন দেওয়ার পর সরকারের তহবিলে মাত্র ২১৭ ডলার পড়ে থাকে। তিনি অভিযোগ করেন, সরকারের অনেক কর্মচারীর ব্যাংক অ্যাকাউন্টেও এর চেয়ে বেশি অর্থ রয়েছে। এই মুহূর্তে সরকারি অর্থ ব্যবস্থা পক্ষাঘাতগ্রস্ত অবস্থায় রয়েছে বলে মন্তব্য করেন তিনি। অর্থের অভাবে তাঁরা লক্ষ্যপূরণে ব্যর্থ হচ্ছেন। চলতি বছরেই জিম্বাবুয়েতে সংবিধানের ওপর গণভোট ও সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে সরকার জানিয়েছে, নির্বাচন করার মতো যথেষ্ট অর্থ তাদের নেই। নির্বাচন কমিশন জানিয়েছে, নির্বাচন পরিচালনা করতে ১০ কোটি ৪০ লাখ ডলারের প্রয়োজন হবে। সূত্র : জিনিউজ।

No comments

Powered by Blogger.