বিদ্যুতের সিস্টেমলস ১২ শতাংশে কমিয়ে আনার লক্ষ্য by জাফর আহমেদ

 ঢাকার বিদ্যুত বিতরণ ব্যবস্থায় সিস্টেমলস ১২ শতাংশের নিচে নামিয়ে আনার লক্ষ্য সরকার বিদ্যুত বিতরণ ব্যবস্থাকে টেকসই ও আধুনিকীকরণের সিদ্ধান্ত গ্রহণ করেছে।
বিদ্যুত বিতরণ প্রতিষ্ঠান ডিপিডিসি এবং ডেসকোর সঞ্চালন লাইন, সাবস্টেশন এবং নতুন মিটার স্থাপনের মাধ্যমে এ সিস্টেমলস মোকাবেলা করা হবে। এর ফলে বিদ্যুত সাশ্রয় হওয়ার পাশাপাশি প্রতিষ্ঠান দুটি আর্থিকভাবেও লাভবান হবে। সাড়ে সাত শ' কোটি টাকার বেশি অর্থে দুটি প্রকল্প বাসত্মবায়নের মাধ্যমে সরকার বিদু্যত খাতে এ ল্য অর্জন করতে চায়। প্রকল্প দুটি আজ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) অনুমোদন দেয়া হতে পারে। এছাড়াও বৈঠকে বাংলাদেশ শিশু একাডেমীর নতুন করে ছয় জেলায় কমপেস্নক্স নির্মাণ এবং পাবনা টেক্সটাইল ইনস্টিটিউটকে ইঞ্জিনিয়ারিং কলেজে উন্নীতকরণসহ মোট ৬টি প্রকল্প আজ অনুমোদন পেতে পারে। এসব প্রকল্পের মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩শ' ৫৯ কোটি টাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বৈঠকের সভাপতিত্ব করবেন। পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্র জানায়, আগের সরকারের আমলে ঢাকার প্রধান দুই বিদু্যত বিতরণকারী প্রতিষ্ঠান ডেসকো এবং ডিপিডিসির নিম্নমানের বিদু্যত খুঁটি সঞ্চালনলাইন ও ট্রান্সমিটার স্থাপনের ফলে একসময় সিস্টেমলস প্রায় ৪০ শতাংশের কাছাকাছি চলে গিয়েছিল। পর্যায়ক্রমে মেরামত ও আধুনিকীকরণের ফলে এখন তা ২০ শতাংশের কাছাকাছিতে অবস্থান করছে। সেখান থেকে সিস্টেমলস ১২ শতাংশের নিচে নিয়ে আসার জন্য প্রকল্পগুলো গ্রহণ করা হয়েছে। সূত্র জানায়, ওই সময় ডিপিডিসি অঞ্চল শ্যামলী, ধানম-ি, নিউমার্কেট, আজিমপুর এবং পুরনো ঢাকা হয়ে নারায়ণগঞ্জ পর্যনত্ম বিদু্যতের সঞ্চালন লাইন টানা হয়। কিনত্মু নিম্নমানের বাঁশের খুঁটি, তার, ট্রান্সফরমার এবং মিটার প্রদানের কারণে এসব অঞ্চলে বিদু্যতের সিস্টেমলস ৪০ শতাংশের কাছাকাছি চলে যায়। এসব কারণে ওই অঞ্চলের বিদু্যত বিলও আশানুরূপ পাওয়া যায় না। এমনকি এরপরও গ্রাহকদের মাঝে নিম্নমানের মিটার বিতরণের কারণে মিটারগুলো সঠিকভাবে রিডিং করতে না পারার কারণে প্রতিবছর সরকারের কয়েক শ' কোটি টাকা গচ্চা যাচ্ছে। তাই সরকার দেশে চলমান বিদু্যত সঙ্কট মোকাবেলায় নতুন বিদু্যত কেন্দ্র স্থাপনের পাশাপাশি পুরনো বিদু্যত কেন্দ্র মেরামত ও বিতরণ ব্যবস্থায় আধুনিকীকরনের ওপর গুরম্নত্বারোপ করে। এদিকে আজ অনুষ্ঠিতব্য একনেক বৈঠকে প্রায় ৬শ' কোটি টাকা ব্যয় সংবলিত আরও ৪টি প্রকল্প অনুমোদন দেয়া হতে পারে। প্রকল্পগুলো হচ্ছে পটুয়াখালী, বরগুনা, নোয়াখালী এবং লক্ষ্মীপুর জেলার হাট বাজারের রাসত্মার সংযোগ ও অবকাঠামো প্রকল্প। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ ৪শ' ২৬ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পটি বাসত্মবায়ন করবে।

No comments

Powered by Blogger.