পদ্মা সেতু প্রসঙ্গে যোগাযোগমন্ত্রী- বিশ্বব্যাংকের চ্যাপ্টার কোজ অর্থমন্ত্রী বুঝতে পারেননি

পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন প্রসঙ্গে অর্থমন্ত্রীর সাথে ভিন্নমত প্রকাশ করেছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, বিকল্প অর্থায়ন না হলেও জানুয়ারির পর বিশ্বব্যাংকের জন্য অপো করব না।
এ সরকারের মেয়াদে নিজস্ব অর্থায়নেই মূল সেতু নির্মাণ শুরু করব। ‘বিশ্বব্যাংক অর্থায়ন না করলে পদ্মা সেতু করা কঠিন হবে’ অর্থমন্ত্রীর এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে ওবায়দুল কাদের বলেন, ‘অর্থমন্ত্রীর ব্যাপারে আমি বিরূপ মন্তব্য করতে চাই না। তবে তিনি যা বলেছেন, সেটা হয়তো তিনি বুঝতে পারেননি। স্পিরিট ঠিক আছে। বোঝাতে হয়তো সমস্যা হয়েছে। তিনি যা বোঝাতে চেয়েছেন তা হয়তো বোঝাতে পারেননি। এমন নয় যে, তিনি পদ্মা সেতু করতে চান না। আমার বিশ্বাস অর্থমন্ত্রীকে আগামীকাল জিজ্ঞাসা করলে তিনি হয়তো তাই বলবেন।’ গতকাল বুধবার বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন যোগাযোগমন্ত্রী।

বিশ্বব্যাংকের অর্থায়ন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ফেব্রুয়ারিতে গোটা ব্যাপারটাই পরিষ্কার হয়ে যাবে। তিনি বলেন, বিশ্বব্যাংকের চ্যাপ্টার কোজ। বিশ্বব্যাংককে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়ে তিনি বলেন, আগামীকালইতো ৩১ জানুয়ারি। তিনি জানান, প্রধানমন্ত্রী নিজেই বলেছেন, জানুয়ারি আমাদের শেষ সময়। এরপর আমরা বিশ্বব্যাংকের জন্য অপো করব না। আমি যোগাযোগমন্ত্রী হিসেবে প্রধানমন্ত্রীকেই অনুসরণ করব। বিষয়টি প্রধানমন্ত্রী দেখাশোনা করছেন উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ‘প্রধানমন্ত্রী আমাদের সাথে বসছেন। আজকেও (বুধবার) বসার কথা আছে। এখানে অর্থমন্ত্রী বিচ্ছিন্ন কেউ নন।’

যোগাযোগমন্ত্রী বলেন, ‘সম্ভাব্য নির্মাণকাজ শুরুর সময় আগামী অক্টোবর ধরে প্রস্তুতিমূলক কাজ এগিয়ে নিয়ে যাচ্ছি। আমরা বসে নেই।’ তবে ‘বিকল্প অর্থায়নের বিষয়ে না করিনি’ বলে মন্তব্য করেন তিনি। তিনি বলেন, আমি অত্যন্ত দৃঢ়তার সাথে বলছি, এ সরকারের মেয়াদেই পদ্মা সেতুর মূল নির্মাণকাজ শুরু হবে।

টাকাই জোগাড় করা সম্ভব হয়নি, তাহলে কিভাবে নির্মাণকাজ শুরু করা সম্ভব হবেÑ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে যোগাযোগমন্ত্রী বলেন, সরকার যে ৯৬ কোটি টাকার চুক্তি করছে, এটা জিওবি ফান্ড। টাকা না থাকলে নদীতীর সংরণের এ কাজ কিভাবে করছি। প্রধানমন্ত্রী এ কাজের উদ্বোধন করবেন। আমরা এ অর্থবছরের মধ্যেই নদী শাসনের কাজ শুরু করতে চাই। বিকল্প কোন কোন উৎস থেকে অর্থায়ন হবে এমন প্রশ্নের জবাবে যোগাযোগমন্ত্রী বলেন, আমরা কৌশলগত কারণে কিছু বলব না।

No comments

Powered by Blogger.