অভিবাসননীতি সংস্কারে ওবামার প্রস্তাব প্রকাশ

যুক্তরাষ্ট্রের অভিবাসননীতি সংস্কারে নিজের প্রস্তাব প্রকাশ করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। গত সোমবার সিনেটররা অভিবাসননীতি নিয়ে যে পরিকল্পনা প্রকাশ করেছেন, এর সঙ্গে ওবামার পরিকল্পনার ব্যাপক মিল রয়েছে।
দুটি প্রস্তাবেই অবৈধ অভিবাসীদের বৈধ করার পথনির্দেশনা, তাদের অতীত রেকর্ড খতিয়ে দেখা, জরিমানা ও কর আদায় এবং ইংরেজি ভাষা শেখার ওপর জোর দেওয়া হয়েছে। ওবামা গত মঙ্গলবার নেভাডা অঙ্গরাজ্যে ওই পরিকল্পনা ঘোষণা করেন।
ওবামা বলেন, আইন প্রণেতাদের উচিত অভিবাসন সংস্কার নিয়ে দ্রুত অগ্রসর হওয়া, 'অভিবাসন নীতির ব্যাপকতর সংস্কারের ক্ষেত্রে সাধারণ দৃষ্টিভঙ্গি বদলানোর সময় এসেছে।' তিনি এ ব্যাপারে বিরোধী রিপাবলিকানদেরও সমর্থন চান। অভিবাসন সংস্কার ওবামার নির্বাচনী প্রচারের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। আগের মেয়াদেও তিনি অভিবাসননীতির সংস্কার নিয়ে এগোনোর চেষ্টা করেন। ২০১০ সালে ওবামার এ-সংক্রান্ত একটি প্রস্তাব রিপাবলিকানদের বাধার মুখে বাতিল হয়ে যায়।
দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় এসেও অগ্রাধিকারের ভিত্তিতে অভিবাসন সংস্কার নিয়ে এগোতে চাইছেন প্রেসিডেন্ট। ওবামা বলেন, দ্বিতীয় মেয়াদের জয়ই তাঁকে অভিবাসননীতির সংস্কার নিয়ে কাজ করতে উদ্বুদ্ধ করেছে। এ বছরের শেষ নাগাদ কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের অনুমোদন নিয়ে এ প্রস্তাবকে আইনে পরিণত করার লক্ষ্য নিয়ে কাজ করছেন তিনি। ওবামা তাঁর প্রস্তাবের বিস্তারিত বিবরণ প্রকাশ করেননি। তবে তাঁর ঘোষিত প্রস্তাবের মূলনীতির সঙ্গে সিনেটরদের প্রণীত প্রস্তাবের মিল রয়েছে। ফলে এবার এ প্রস্তাব পাসের ব্যাপারে আশাবাদী হয়ে উঠেছে ওবামা প্রশাসন। হোয়াইট হাউস থেকে এমন ইঙ্গিতই দেওয়া হয়েছে।
গত সোমবার সিনেটের ক্ষমতাসীন ডেমোক্রেটিক দলের চার সদস্য এবং বিরোধী রিপাবলিকান দলের চার সদস্য অবৈধ অভিবাসীদের বৈধতা পাওয়ার পরিকল্পনাটি প্রকাশ করেন। এতে যুক্তরাষ্ট্রে বসবাসকারী এক কোটি ১০ লাখ অবৈধ অভিবাসীর নাগরিকত্ব পাওয়ার দিকনির্দেশনা ছাড়াও চাকরির জন্য যাচাই-বাছাইপ্রক্রিয়া আরো কঠোর করা, সীমান্তে নিরাপত্তা বাড়ানো এবং এ কাজে চালকবিহীন বিমানসহ অন্য নজরদারি ব্যবস্থার ব্যবহার, দক্ষতার ওপর নির্ভর করে অভিবাসন, ভিসা ব্যবস্থার উন্নতিসাধন ও ভয়ংকর অপরাধীদের দেশে ফেরত পাঠানোর কথা বলা হয়েছে। সূত্র : গার্ডিয়ান, এএফপি।

No comments

Powered by Blogger.