মালালার মাথায় ফের অস্ত্রোপচার হবে

তালেবানের হামলায় মাথায় গুলিবিদ্ধ পাকিস্তানের নারীশিক্ষা আন্দোলনের পক্ষে সোচ্চার স্কুলছাত্রী মালালা ইউসুফজাইয়ের মাথায় আবারও অস্ত্রোপচার করা হবে। যুক্তরাজ্যের বার্মিংহামের কুইন এলিজাবেথ হাসপাতালের চিকিৎসকরা এ কথা জানিয়েছেন। আগামী ১০ দিনের মধ্যে এ অস্ত্রোপচার করা হবে।
গত ৯ অক্টোবর তালেবান অস্ত্রধারীরা মালালার ওপর হামলা চালায়। হামলায় তার মাথায় গুলি লাগে। পাকিস্তানে প্রাথমিক চিকিৎসার পর তাকে বার্মিংহামের কুইন এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়। প্রায় তিন মাস চিকিৎসাধীন থাকার পর এ মাসের গোড়ার দিকে মালালা হাসপাতাল ছেড়ে যুক্তরাজ্যেই তার পরিবারের সঙ্গে থাকতে শুরু করে।
মালালাকে সম্পূর্ণ সুস্থ করতে আরো দুই দফায় অস্ত্রোপচারের পরিকল্পনা করেছেন চিকিৎসকরা। গুলিতে তার খুলির একাংশ ছিদ্র হয়ে যায়। প্রথম দফা অস্ত্রোপচারে খুলির এ হারানো অংশই পূরণ করা হবে। বিশেষভাবে তৈরি ধাতুর পাত বসানো হবে ওই অংশে।
চিকিৎসকরা বলেছেন, মালালার মাথায় অস্ত্র ঠেকিয়ে গুলি করা হয়। এতে তার বাঁ কানের শ্রবণশক্তি নষ্ট হয়ে গেছে। বাঁ কানের পর্দা ফেটে যাওয়ায় এ অবস্থা হয়েছে। ওই কানের শ্রবণশক্তি ফিরিয়ে আনতেই দ্বিতীয় ধাপের অস্ত্রোপচারটি করা হবে। এই ধাপে একটি বৈদ্যুতিক যন্ত্র (ইলেকট্রনিক ডিভাইস) স্থাপন করা হবে, যা তাকে শুনতে সাহায্য করবে।
কুইন এলিজাবেথ হাসপাতালের পরিচালক ড. ডেভ রজার বলেন, 'সে (মালালা) অনেকটাই সেরে উঠেছে। সম্পূর্ণ সুস্থ হয়ে উঠতে আরো ১৫ থেকে ১৮ মাস লাগতে পারে। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.