যদি শাহরুখ খান পাকিস্তান এসেই যান! by হামিদ মীর

ভারতের ফিল্মস্টার শাহরুখ খানের স্ত্রী হিন্দু। শাহরুখ খান তার ছেলেমেয়ের অমুসলিম নাম রেখেছেন। যাতে মুসলিম পরিচয় সন্তান দু’টির জন্য ওই সঙ্কট সৃষ্টি না করে, যার মুখোমুখি হতে হচ্ছে তাদের পিতাকে।
তার পরও কোনো সতর্কতাই কাজে আসেনি শাহরুখের। ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রির কিং খান অবশেষে মুখ খুলেছেন। তিনি খোলাখুলিভাবেই বলেছেন, সেকুলার ভারতে তার দেশপ্রেমকে সন্দেহের চোখে দেখা হচ্ছে। কেননা তিনি মুসলমান। কয়েকজন ভারতীয় রাজনীতিক তাকে পাকিস্তান চলে যাওয়ার পরামর্শ দিয়েছেন। শাহরুখ খানের এই বক্তব্যকে পাকিস্তানের সংবাদপত্রগুলো আরো রঙ লাগিয়ে প্রকাশ করে বলেছে, শাহরুখ খান ভারতীয় সেকুলারিজমের মুখোশ উন্মোচন করে দিয়েছেন। জামায়াতুদ দাওয়াহর প্রধান হাফেজ মুহাম্মদ সাঈদ শাহরুখকে সাদর আমন্ত্রণ জানিয়ে বলেছেন, তিনি যেন পাকিস্তান চলে আসেন।

বাস্তবে এতে কোনো সন্দেহ নেই যে, ভারতে যখন মুসলমানদের কোনো কষ্ট হয়, অথবা কোনো মুসলমান ভারতীয় সেকুলারিজমের মুখোশ উন্মোচন করেন তখন আমাদের      পাকিস্তানের গুরুত্ব অনুধাবন হয়। কিন্তু সবিনয়ে বলতে চাই, শুধু ভারতকে ছোট করে প্রকাশের জন্য আমাদের এ কথা বলা উচিত নয়Ñ শাহরুখ খান পাকিস্তান চলে আসুক। এ ধরনের বক্তব্যে শাহরুখ খানের কোনো উপকার হবে না, বরং তার তি হবে। যদি কেউ দাবি তোলে, শাহরুখ খানের হিন্দু স্ত্রীকে ইসলাম গ্রহণ করতে হবে, হাফেজ সাইদ কি এমন পরিস্থিতিতে শাহরুখ খানের পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে পারবেন? শাহরুখ খানকে পাকিস্তান আসার পরামর্শ দেয়ার সময় আমাদের এটাও ভাবা উচিত, যদি তিনি পাকিস্তান এসেই যান, তাহলে ভারতে অবশিষ্ট কোটি কোটি মুসলমানের সাথে কী আচরণ করা হবে। ভারতের উগ্রপন্থী হিন্দু সংগঠনগুলো কি কোটি কোটি মুসলমানকে পাকিস্তানের দিকে ঠেলে দেবে না? আমরা কি ১৫ কোটি ভারতের মুসলমানকে পাকিস্তানে স্থান দিতে পারব? আমরা ১৯৭১ সালে পাক বাহিনীকে সহায়তাকারী কয়েক লাখ বিহারিকে আজ পর্যন্ত পাকিস্তানে ফেরত আনতে পারিনি। এই বিহারিরা এখনো ঢাকায় মানবেতর জীবনযাপন করছে। অথচ সেই আমরাই কিনা শাহরুখ খানকে পাকিস্তানে চলে আসার আহ্বান জানাচ্ছি।

যখন কোনো ভারতীয় মুসলমান নিজের কষ্টের কথা প্রকাশ করে তখন আমাদের এমন বক্তব্য দেয়া উচিত নয়, যাতে তার কষ্ট আরো বেড়ে যায় এবং বিজেপি অথবা আরএসএস তাকে পাকিস্তানের এজেন্ট অভিহিত করে। সম্ভবত আমরা জানি না, কায়েদে আজম মুহাম্মদ আলী জিন্নাহ তার বুদ্ধি ও বীরত্বের দ্বারা আমাদের জন্য পাকিস্তান সৃষ্টি করেছেন। আর আমরা সেই পাকিস্তানকে খেলনা মনে করে ভেঙেও দিয়েছি। ভারতীয় মুসলমানেরা নিজেদের দেশপ্রেম প্রমাণ করার জন্য মিডিয়াতে পাকিস্তানকে খুব গালমন্দ করেন। তারপরও ভারতীয় উগ্রপন্থী হিন্দুরা সর্বদা তাদেরকে পাকিস্তানের এজেন্ট বলে অভিহিত করে যাচ্ছে।

বাস্তব অভিজ্ঞতার আলোকে বলছি, ভারতীয় হিন্দু আর পাকিস্তানি মুসলমান আমেরিকা, ইউরোপ অথবা মধ্যপ্রাচ্যে সম্প্রীতি বজায় রেখে মিলেমিশে একত্রে বসবাস করছেন। অথচ নিজেদের দেশে ফিরে এসে সেই সম্প্রীতির কথা একদম ভুলে যান। শাহরুখ খানকে তো শুধু হুমকি-ধমকি দেয়া হয়েছে এবং ভর্ৎসনা ও তিরস্কার করা হয়েছে। যাকে কেন্দ্র করে তিনি ভারতীয় সেকুলারিজমের বিরুদ্ধে ােভে ফেটে পড়েছেন। অথচ স্মরণ করে দেখুন, সঞ্জয় দত্তের সাথে কী ব্যবহার করা হয়েছিল? সঞ্জয় দত্তের মা নার্গিস মুসলমান ও পিতা সুনীল দত্ত হিন্দু ছিলেন। শুধু মুসলমান মায়ের সন্তান হওয়ার কারণে তাকে ঘৃণ্য আচরণের মুখোমুখি হতে হয়েছে। ১৯৯৩ সালের মুম্বাই হামলার পর সঞ্জয় দত্তকে গ্রেফতার করা হয়েছিল। তার বিরুদ্ধে অভিযোগ দেয়া হয়, দাউদ ইব্রাহিমের সাথে তার যোগাযোগ ছিল। দাউদ ইব্রাহিম তাকে অবৈধ অস্ত্রের জোগান দিয়েছে। সঞ্জয় দত্তকে বারবার জেলে যেতে হয়েছে। অনেক কষ্টে তিনি সন্ত্রাসের অভিযোগ থেকে মুক্তি পেয়েছেন।

কয়েক বছর আগে ভারতের পাঞ্জাবের এক অবসরপ্রাপ্ত অফিসার বলজিত রায় Is India Going Islamic? (ভারত কি মুসলমান হতে যাচ্ছে?) নামে একটি বই লিখেছেন। এই বইটিতে বলজিত রায় ভারতের শিতি মুসলমানদের মাফিয়া হিসেবে অভিহিত করেছেন। এই বইটিতে শাবানা আজমী থেকে শুরু করে শাহরুখ খানসহ ভারতের উল্লেখযোগ্য মুসলমানদের বিরুদ্ধে বিষোদগার করা হয়েছে। বইটিতে কাশ্মির, আসাম, মহারাষ্ট্র, কেরালা ও দিল্লির মুসলমানদেরও মাফিয়ার সদস্য হিসেবে আখ্যায়িত করা হয়েছে। কেননা এ অঞ্চলের মুসলমানেরা শিায় এগিয়ে যাচ্ছে। আশ্চর্যের ব্যাপার হচ্ছে, বইটির লেখক উর্দু ভাষার প্রতিও বিষোদগার করেছেন। হামদর্দ ইউনিভার্সিটি দিল্লি ও জামেয়া মিল্লিয়া দিল্লির সমালোচনা করা হয়েছে। বইটিতে বলা হয়েছে, ভারতের মুসলমানদের জনসংখ্যা দ্রুতহারে বৃদ্ধি পাচ্ছে, যেখানে হিন্দুদের জনসংখ্যা ক্রমেই হ্রাস পাচ্ছে। বলজিত রায় এই বইটিতে পাকিস্তানের পাশাপাশি বাংলাদেশকেও ভারতের জন্য বড় হুমকি হিসেবে উল্লেখ করেছেন। কেননা বলজিত রায়ের দাবি মোতাবেক দুই কোটি বাঙালি মুসলমান অবৈধভাবে আসামে অনুপ্রবেশ করেছে। আর আসামের ২৩টি জেলার মধ্যে ১০টিতে মুসলমানেরা সংখ্যাগরিষ্ঠে পরিণত হয়েছে। আসাম ও পশ্চিমবঙ্গে মুসলমানের সংখ্যা বেড়েই চলেছে। এর বিপরীতে কাশ্মিরে হিন্দু অনুপ্রবেশ করতে পারছে না। যদি এ অবস্থা চলতে থাকে তাহলে ২০২৪ সালে ভারতে মুসলমানদের সংখ্যা হিন্দুদের সমান হয়ে যাবে। এরপর এক দিন ভারত মুসলমানদের হয়ে যাবে। আর এই আশঙ্কা থেকেই ভারতের হিন্দু উগ্রবাদী সংগঠনগুলো শাহরুখ খানের মতো মুসলমানদের হুমকি-ধমকি দিচ্ছে।

আমাদের উচিত, আমাদের চিন্তাভাবনা ও পলিসি দ্বারা যেন ভারতের মুসলমানদের সমস্যা বৃদ্ধি না পায়। জাতিসঙ্ঘের প্রস্তাব মোতাবেক কাশ্মির এক বিবদমান এলাকা। কাশ্মিরিদের অধিকারের জন্য আমাদের অবশ্যই সোচ্চার হতে হবে। তবে শাহরুখ খানকে পাকিস্তানে আসার আমন্ত্রণ জানানোর আগে একটু ভাবুন। যদি হাফেজ সাইদের আহ্বানে শাহরুখ খান পাকিস্তানে এসেই যান, তাহলে এখানে এসে তিনি কী দেখবেন? দেখবেন করাচিতে এক মুসলমান আরেক মুসলমানের গলা কাটছে। কোয়েটায় বোমা হামলা হচ্ছে। আর পেশোয়ারে হচ্ছে আত্মঘাতী হামলা। ভারতে মুসলমানদের ভয় হিন্দু উগ্রবাদীদের। কিন্তু পাকিস্তানে তো মুসলমানেরাই মুসলমানের জন্য আতঙ্ক। শাহরুখ খান তো এখান থেকে পরের দিনই পালাবেন। এ জন্য তাকে ডেকে আনার আগে পাকিস্তানকে হীনম্মন্যতা ও উগ্রবাদ থেকে পাক করুন।

পাকিস্তানের জাতীয় পত্রিকা দৈনিক জং ২৮ জানুয়ারি ২০১৩ ইং

উর্দু থেকে ভাষান্তর ইমতিয়াজ বিন মাহতাব

ahmadimtiajdr@gmail.com

লেখক : পাকিস্তানের জিও টিভির নির্বাহী সম্পাদক
       


No comments

Powered by Blogger.