বার্মাকে মনমোহনের চিঠি-সুপারিশ দ্রুত বাস্তবায়নে উদ্যোগ নেবে সরকার

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন, সরকার বার্মা কমিটির সুপারিশ বাস্তবায়নে জোরালো উদ্যোগ নেবে। গতকাল বুধবার কমিটির প্রধান ও সাবেক প্রধান বিচারপতি জগদীশ শরণ (জে এস) বার্মাকে লেখা এক চিঠিতে মনমোহন সরকারের এ মনোভাবের কথা জানান।
গত সপ্তাহে বার্মা কমিটি বিভিন্ন সুপারিশসহ তাদের ৬৩০ পৃষ্ঠার প্রতিবেদন জমা দেয়।
চিঠিতে মনমোহন বলেন, 'সরকারের পক্ষ থেকে আমি আপনাকে নিশ্চিত করছি যে আমরা সুপারিশগুলো বাস্তবায়নে দ্রুত উদ্যোগ নেব।' তিনি বলেন, সুপারিশগুলো ধর্ষণসংক্রান্ত অন্যান্য মামলায়ও কার্যকরভাবে ব্যবহার করা হবে। ৩০ দিনের মধ্যে কাজ শেষ করায় প্রধানমন্ত্রী কমিটির সদস্যদেরকে ধন্যবাদ জানান।
গত ১৬ ডিসেম্বর দিল্লিতে বাসে গণধর্ষণের ঘটনায় দেশব্যাপী ধর্ষণের সর্বোচ্চ সাজা হিসেবে মৃত্যুদণ্ডের পক্ষে জনমত জোরালো হয়। এ পরিপ্রেক্ষিতে গঠন করা হয় তিন সদস্যের বার্মা কমিটি। সাবেক প্রধান বিচারপতি বার্মাকে কমিটির প্রধান করা হয়। প্রতিবেদনে কমিটি দণ্ডবিধির ৩৭৬ ধারায় একটি উপধারা যোগ করার সুপারিশ করে, যে উপধারায় ধর্ষণজনিত ঘটনাকে গুরুত্ব দেওয়ার কথা বলা হয়। আর সাজার মেয়াদ হিসেবে নূ্যনতম ২০ বছর এবং সর্বোচ্চ আমৃত্যু কারাদণ্ডের সুপারিশ করা হয়।
এদিকে পুলিশ বলেছে, তারা চেষ্টা করবে যাতে দিল্লিতে বাসে গণধর্ষণের ঘটনায় অভিযুক্ত নাবালক আসামির সর্বোচ্চ শাস্তি হয়। সূত্র : পিটিআই, হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.