ফিলিস্তিনকে ১০ কোটি ডলার ফেরত দেবে ইসরায়েল

অধিকৃত অঞ্চল থেকে আদায় করা করের ১০ কোটি ডলার ফিলিস্তিনকে ফেরত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। সরকারি কর্মকর্তারা গতকাল বুধবার এ কথা জানান। ফিলিস্তিন জাতিসংঘে পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা পাওয়ার পর ইসরায়েল এ অর্থ ফেরত দেওয়া বন্ধ করে।
নাম প্রকাশে অনিচ্ছুক ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তরের এক কর্মকর্তা বলেন, 'ফিলিস্তিনের শোচনীয় অর্থনৈতিক অবস্থার কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী নেতানিয়াহু এ সিদ্ধান্ত নিয়েছেন। তবে এ সিদ্ধান্ত সাময়িক; কেবল এক মাসের জন্য। প্রধানমন্ত্রী এ অর্থ ফেরত দেওয়া অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেননি।'
ইসরায়েল বিভিন্ন অধিকৃত অঞ্চল থেকে ফিলিস্তিনের হয়ে প্রতি মাসে প্রায় ১০ কোটি ডলার অর্থ আদায় করে থাকে। পরে ফিলিস্তিন কর্তৃপক্ষকে এ অর্থ ফেরত দেয় তারা।
ইসরায়েলের অর্থ মন্ত্রণালয় জানায়, ফিলিস্তিনের কাছে ইসরায়েলের বিদ্যুৎ প্রতিষ্ঠান প্রায় ২১ কোটি ডলার পাবে। আদায়কৃত কর দিয়ে এ অর্থ পরিশোধ করার কথা। কিন্তু ফিলিস্তিনের জোরালো দাবির পরিপ্রেক্ষিতে তাদের এ অর্থ দেওয়া হচ্ছে। ফিলিস্তিনি আলোচক সায়েব এরাকাত বলেন, 'ইসরায়েল কেবল এক মাসের জন্য আমাদের এ অর্থ দিচ্ছে। আমাদের মাথার ওপর তলোয়ার ঘুরিয়ে তারা আমাদের অর্থ নিজেদের কাজে ব্যবহার করছে।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.