ইনকিউবেটরকে এসটিপি ঘোষণা

ঢাকার কারওয়ান বাজারের বিডিবিএল ভবনের আইসিটি ইনকিউবিটেরকে সফটওয়্যার টেকনোলজি পার্ক (এসপিটি)-১ হিসেবে ঘোষণা করা হয়েছে।একইসঙ্গে কারওয়ান বাজারের জনতা টাওয়ার ভবনকে এসপিটি-২ হিসেবে ঘোষণা করা হয়।
গতকাল বুধবার রাজধানীর বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) মিলনায়তনে ‘সফটওয়্যার টেকনোলজি পার্ক (এসপিটি): বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তৃতার সময় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ এই ঘোষণা দেন।
সভায় মন্ত্রী আরও বলেন, ‘এসপিটি ঘোষণা ও স্থাপনের পর এগুলো ঠিকভাবে কাজ করলে দেশের তথ্যপ্রযুক্তি অনেক দূর এগিয়ে যাবে। ঢাকায় এসপিটি স্থাপনের ধারাবাহিকতায় যশোর, রাজশাহী ও সিলেটেও এসপিটি স্থাপন করা হবে। পাশাপাশি রাজধানীতে আরও উপযোগী ভবন পাওয়া গেলে এসটিপি চালু করা হবে।’
গোলটেবিল বৈঠকে আলোচনার সময় আলোচকেরা জানান, আগামী ছয়-সাত বছরের মধ্যে দেশের অর্থনৈতিক ব্যবস্থা অনেকটাই তথ্য ও যোগাযোগপ্রযুক্তির (আইসিটি) ওপর নির্ভর করবে। আর এ সুযোগে দেশের আইসিটি-ব্যবস্থাকে উন্নত করা গেলে বহির্বিশ্বে দেশকে ভালোভাবে উপস্থাপন করা সম্ভব। এর মধ্যেই জাপান, অস্ট্রেলিয়া, কানাডাসহ বেশ কয়েকটি দেশে বাংলাদেশের প্রযুক্তিপণ্য ও সেবা রপ্তানি শুরু হয়েছে। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে অবকাঠামোসহ অন্য সুবিধা দেওয়া গেলে রপ্তানির এ হার বাড়বে, পাশাপাশি এ খাতটি দেশের ব্র্যান্ডিংয়েও কাজ করবে।
বৈঠকে বেসিসের সহসভাপিত সৈয়দ আলমাস কবির সফটওয়্যার পার্ক নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ভারপ্রাপ্ত সভাপতি শামীম আহসান বলেন, ‘সফটওয়্যার পার্কগুলো দেশকে বাইরে তুলে ধরতে সহায়তা করবে। পাশাপাশি অনান্য ছোট প্রতিষ্ঠান ও আগ্রহী বিদেশি প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় সহায়তা ও সুবিধা দিলে তথ্যপ্রযুক্তি খাত দেশের অর্থনীতি বদলে দিতে পারে।’ —জিয়াউর রহমান চৌধুরী

No comments

Powered by Blogger.