পার্বত্য সহিংসতায় সেনা সম্পৃক্ততা তদন্তের আহ্বান ইইউর

 রাঙ্গামাটিতে সহিংসতা ও এর সঙ্গে সেনাবাহিনীর জড়িত থাকার অভিযোগের দ্রুত, পূর্ণাঙ্গ ও স্বাধীন তদন্তে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে দাতাসংস্থা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
শুক্রবার এক বিবৃতিতে ইইউ মুখপাত্র ও ভাইস প্রেসিডেন্ট ক্যাথরিন অ্যাশটন এ আহ্বান জানান। মি. ইইউর পররাষ্ট্র প্রসঙ্গ ও নিরাপত্তা কৌশল বিষয়ক উর্ধতন প্রতিনিধি।
পার্বত্য চট্টগ্রামে সম্প্রতি সংঘটিত সহিংসতার নিন্দা জানিয়ে বিবৃতিতে বলা হয়, রাঙ্গামাটির বাঘাইঘাটে আদিবাসীদের হত্যা এবং তাদের প্রায় চারশো ঘর পোড়ানো হয়েছে বলে ইইউ সংবাদ পেয়েছে। এই ঘটনার সঙ্গে সেনাসদস্য ও সেনাবাহিনীর শ্রমিকরা অংশ নিয়েছে বলে অভিযোগ রয়েছে এবং এ ব্যাপারে আমরা সচেতন। বিবৃতিতে বলা হয়, এ ঘটনা এবং এতে সেনাবাহিনীর জড়িত থাকার অভিযোগ দ্রম্নত, পূর্ণাঙ্গ এবং স্বাধীনভাবে তদনত্ম করতে বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানায় ইইউ। লজ্জাজনক ঘটনার জন্য দায়ীদের বিচারের আওতায় আনতেও সরকারের প্রতি আহ্বান জানানো যাচ্ছে। বিবৃতিতে বলা হয়, পার্বত্য চট্টগ্রামের স্থিতিশীলতা এবং বাংলাদেশের আনত্মর্জাতিক ভাবমূর্তিতে
কি প্রভাব পড়তে পারে সে ব্যাপারেও ইইউ সচেতন। বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের সংশিস্নষ্ট কতৃর্পের প্রতি পার্বত্য শানত্মিচুক্তি বাসত্মবায়নে আরও কার্যকর পদপে নেয়ার আহ্বান জানাচ্ছে ইইউ।

No comments

Powered by Blogger.