টুকরো খবর

গ্রন্দোনা ছাড়ছেন আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) সভাপতির পদটা আগলে রেখেছেন ৩৪ বছর। বিষয়টি এমন নয় যে ডিয়েগো ম্যারাডোনা তাঁকে দেখতে পারেন না বলেই সরে দাঁড়াচ্ছেন।
অনেক হয়েছে, হুলিও গ্রন্দোনার নিজেরই মাথায় এটি এসেছে। ১৯৭৯ সালে প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন, দায়িত্বের বোঝাটা বইছেন প্রায় সাড়ে তিন দশক ধরে। অবশেষে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন। তবে সরবেন আরও দুবছর পর, ২০১৫ সালে, যখন তাঁর বয়স পেরোবে ৮৩। এএফএ সভাপতি হিসেবে বর্তমান মেয়াদ শেষে ২০১৫ সালে আর নির্বাচন করবেন না বলে গ্রন্দোনা জানিয়ে দিয়েছেন এক আর্জেন্টাইন রেডিওর কাছে। গ্রন্দোনা এএফএর প্রধান থাকাকালেই যত সাফল্য আর্জেন্টিনার। দুবার জিতেছে বিশ্বকাপ (১৯৭৮ ও ১৯৮৬), রেকর্ড ৬ বার অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ এবং দুবার অলিম্পিক ফুটবলের সোনা। রয়টার্স।

ইব্রার প্রিয় ইতালি
জ্লাতান ইব্রাহিমোভিচ কারও মন জুগিয়ে কথা বলেন না। নিজে যেটি সঠিক মনে করেন, বলে ফেলেন অবলীলায়। মঙ্গলবার মিলানে নাইকির এক অনুষ্ঠানে এমনই স্পষ্ট একটা কথা বলে ফেললেন ইব্রাহিমোভিচ। প্যারিস সেন্ট জার্মেইর খেলোয়াড় হয়েও বললেন, ‘পিএসজি আমার শেষ ঠিকানা নয়। আমি এখনো ইতালিয়ান ফুটবলের খবরাখবর রাখি। ইতালিই আমার দ্বিতীয় দেশ।’ তবে সুযোগ মিললেও কখনো ইংলিশ প্রিমিয়ার লিগে খেলবেন না। আর নিজের সম্পর্কে তাঁর মূল্যায়ন, ‘আমি মাঠে যা করেছি তাতে মানুষের উচিত হবে আমাকে মনে রাখা। মাঠের বাইরে যা করেছি, সেটা আমার একান্তই ব্যক্তিগত।’ ওয়েবসাইট।

কিউপিআর রুখল সিটিকে
গত মৌসুমে ম্যানচেস্টার সিটির শিরোপা স্বপ্নটা প্রায় গুঁড়িয়েই দিচ্ছিল কিউপিআর! শিরোপা নির্ধারণী শেষ ম্যাচ। ৯০ মিনিট পর্যন্তও ২-১ গোলে এগিয়ে ছিল কিউপিআর। যোগ করা সময়ের নাটকীয় দুই গোলে ৪৪ বছর পর লিগ জেতে সিটি। সেই কিউপিআরের বিপক্ষেই পরশু মুখোমুখি হয়েছিল সিটি। এবারের কিউপিআর অবশ্য অথৈ সাগরে হাবুডুবু খাওয়া নাবিকহীন এক দল। মাত্র দুটি জয়ে পড়ে আছে পয়েন্ট তালিকার তলানিতে। কিন্তু নিজেদের মাঠে সিটিকে পেয়ে তারা যেন সেই পুরোনো কিউপিআর। সিটিকে রুখে দিয়েছে গোলশূন্য। ইংল্যান্ডে সিটির হতাশার দিনে ইতালিতে হতাশায় পুড়েছে জুভেন্টাস। পরশু কোপা ইতালিয়ার সেমিফাইনালে জুভেন্টাসকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে উঠে গেছে লাৎসিও। রয়টার্স।

আমলার ‘না’
দুই ম্যাচের জন্য বহিষ্কৃত হয়েছেন অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। স্বাভাবিকভাবেই দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দলের দায়িত্ব নেওয়ার কথা সহ-অধিনায়ক হাশিম আমলার। কিন্তু অধিনায়কত্ব, সহ-অধিনায়কত্বের চেয়ে ব্যাটিংয়ে মনোযোগ দেওয়াটাই বেশি গুরুত্বপূর্ণ। আর তাই সবিনয়ে প্রত্যাখ্যান করেছেন নির্বাচকদের প্রস্তাব। প্রধান নির্বাচক অ্যান্ড্রু হাডসন তাই দলে আমলার ভূমিকা নিয়ে নতুন করে ভাবার পক্ষে, ‘নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে তাকে অধিনায়কত্ব করতে বলেছিলাম আমরা। কিন্তু সে রাজি হয়নি। বলেছে, ব্যাটিংয়েই নাকি সে বেশি মনোযোগ দিতে চায়। ভবিষ্যতেও এটা মাথায় রেখেই এগোব আমরা।’ ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.